আজ বিশ্ব চড়ুই দিবস

আপডেট: মার্চ ২০, ২০২৪, ১২:০৬ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:আজ ২০ শে মার্চ- বিশ্ব চড়ুই দিবস। ২০১০ থেকে শুরু হয় এই দিনে এই দিবস উদযাপন। ডড়ৎষফ ঝঢ়ধৎৎড়ি উধু। একাধিক বৈদেশিক সংস্থা পালন করে এই দিনটি। তবে তার সূত্রপাত ভারতের ন্যাচার ফরেভার সোসাইটি ও ফ্রান্সের ইকো-সিস অ্যাকশন ফাউন্ডেশনের উদ্যোগে।

সারা পৃথিবী জুড়ে নানা রকমের চড়ুই পাখি আছে। প্রজাতিভেদে এদের আকারও হয় ভিন্ন। সাধারণত চড়ুইয়ের দৈর্ঘ্য ১১-১৮ সেন্টিমিটার হয়ে থাকে। এদের ওজন ১৩.৪ গ্রাম হতে ৪২ গ্রাম পর্যন্ত হতে পারে। কখনো-কখনো একসাথে অনেক চড়ুই দেখা গেলেও এরা কখনোই দল তৈরি করে বসবাস করে না।

বাড়ির বারান্দা বা ছাদে হামেশাই ছোট্ট ছোট্ট এই পাখির দেখা পাওয়া যায়। তবে এদেরও নানা নাম, নানা পরিচয় আছে।
দুই বাংলার বিভিন্ন অংশে দেখা যায় গৃহস্থালি চড়ুই (ঐড়ঁংব ঝঢ়ধৎৎড়)ি। এর বৈজ্ঞানিক নাম : চধংংবৎ ফড়সবংঃরপঁং। দুই বাংলায় চড়ুইয়ের স্ত্রী পাখির গায়ের রঙ ধূসর এবং পিঠের দিকের রঙ খানিক গাঢ় হয়। পুরুষ পাখির ডানার রঙ হয় বাদামি। গাল সাদাটে হয় এবং ঠোঁটের নিচের দিক কালো বর্ণের হয়। সাধারণত এদের দৈর্ঘ্য প্রায় ১৬ সেন্টিমিটার। ওজনও ৪০ গ্রামের আশপাশেই হয়।

পৃথিবীতে মোট ৪৮ প্রজাতির চড়ুই দেখতে পাওয়া যায়। এর মধ্যে কিছু প্রজাতি হচ্ছে- আব্দ আল-কুরি চড়ুই, আয়াগো চড়ুই, আরবীয় সোনালী চড়ুই, ইউরেশিয়ান বৃক্ষ চড়ুই, ইতালিয়ান চড়ুই, উত্তরাঞ্চলীয় ধূসর-মুÐু চড়ুই, কেনিয়া চড়ুই, কেপ চড়ুই, কোর্ডোফান চড়ুই, গৃহ চড়ুই, চেস্টনাট চড়ুই, টিয়া-ঠোঁট চড়ুই, দক্ষিণাঞ্চলীয় ধূসর-মুÐ চড়ুই, প্লেন-ব্যাকেট চড়ুই, বড় চড়ুই, মরু চড়ুই, মৃত সাগরের চড়ুই, রুসেট চড়ুই, শেলি চড়ুই, সাক্সাউল চড়ুই, সিন্দ চড়ুই, সুদানি সোনালী চড়ুই, সোকোত্রা চড়ুই, সোমালি চড়ুই, সোয়াইনসোন’স চড়ুই, সোয়াহিলি চড়ুই, স্প্যানিশ চড়ুই।

পরিবেশবিদরা এ ব্যাপারে জনচেতনা গড়ে তোলার জন্য ২০ মার্চ ‘বিশ্ব চড়ুই দিবস’ হিসেবে পালন করেছেন। চড়ুই পাখির অবলুপ্তির জন্য কোনো একটি বিশেষ কারণকে দায়ী করা ঠিক হবে না। মোবাইল ফোন এবং অন্যান্য কারণ ছাড়াও এটা জানা গেছে যে, এক শ্রেণির চোরাশিকারি যৌন ক্ষমতাবর্ধক ওষুধ তৈরির জন্য চড়ুই পাখির বিপণন শুরু করেছে।

অন্ধ্র বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে হওয়া এক সমীক্ষা থেকে জানা যায়, অন্ধ্রপ্রদেশের গ্রামাঞ্চলেও চড়ুই পাখির সংখ্যা ক’বছরের মধ্যে ৬০ শতাংশের বেশি হ্রাস পেয়েছে। অন্যান্য দেশেও এই পাখির সংখ্যা ক্রমহ্রাসমান। ব্রিটিশ পক্ষিবিজ্ঞান সংস্থা এই বিষয়ে সমীক্ষা চালিয়ে জানতে পেরেছে যে, সত্তরের দশকের তুলনায় বর্তমানে চড়ুইয়ের সংখ্যা সমগ্র ব্রিটেনে প্রায় ৫৮ শতাংশ কমে গিয়েছে। এটা খুবই উদ্বেগের।
সূত্র: ইন্টারনেট