আজ শহিদ দুলাল দিবস

আপডেট: ডিসেম্বর ৫, ২০২১, ১২:০১ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


আজ ৫ ডিসেম্বর। শহিদ দুলাল দিবস। ছাত্রলীগ নেতা ও রাজশাহী কলেজ ছাত্র সংসদের সাবেক সাংস্কৃতিক সম্পাদক রফিকুল ইসলাম দুলালের ৩১তম শাহাদাৎবার্ষিকী। ৯০ এর সামরিক স্বৈরাচারবিরোধী আন্দোলনে এই দিনে সামরিক স্বৈরাচারের পুলিশ ও গুন্ডা বাহিনির গুলিতে নির্মমভাবে শাহাদাতবরণ করেছিলেন ছাত্রলীগ নেতা রফিকুল ইসলাম দুলাল। প্রতিবছর দিনটিকে শহিদ দুলাল দিবস হিসেবে পালন করে আসছে রাজশাহী ছাত্রলীগ।

এবারে দিবসটি পালনে আশির দশকের সাবেক ছাত্র সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ কর্মসূচি গ্রহণ করেছেন। কর্মসূচি অনুযায়ী সকাল সাড়ে ১০ টায় রাজশাহী কলেজ চত্বরে শহিদ দুলালের সমাধীতে পুষ্পার্ঘ অর্পন এবং বিকেল সাড়ে তিনটেয় নগরীর লক্ষীপুর মোড়ে বঙ্গবন্ধু ভাস্কর্যের সামনে স্মরণ সভা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয় কলেজের মনোবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ( নতুন) মেধাবী ছাত্র ছিলেন দুলাল। মৃত্যুর পূর্ব-মুহূর্ত পর্যন্ত বঙ্গবন্ধুর বিশ্বস্ত সৈনিক হিসেবে বাংলাদেশ ছাত্র লীগ মহানগর শাখার সহ-সভাপতি পদে অধিষ্ঠিত ছিলেন। দলের নীতি ও আদর্শের প্রতি ছিলেন আস্থাশীল। এমন নিবেদিত প্রাণ কর্মি সচারচর দেখা মেলে না। রাজনৈতিক কারণেই তাঁকে ছাড়তে হয় রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউিটের শিক্ষা জীবন। তিনি ১৯৮৮-৮৯ সালে রাজশাহী কলেজ ছাত্র সংসদ নির্বাচনে সাংস্কৃতিক সম্পদক পদে নির্বাচিত হয়েছিলেন। রাজশাহী কলেজের একাডেমিক ভবনের পশ্চিম সংলগ্ন বাগানে তাঁকে সমাহিত করা হয়।