আটটি জেলায় ৫ হাজার ১১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে মাদকবিরোধী কমিটি গঠন

আপডেট: জানুয়ারি ২, ২০২০, ১:৩০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


সংবাদ সম্মেলনে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অফিসের কর্মকর্তারা-সোনার দেশ

রাজশাহীর ৮টি জেলায় ৫ হাজার ১১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে মাদকবিরোধী কমিটি গ্রহণ করতে সক্ষম হয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর রাজশাহীর বিভাগীয় কার্যালয়। মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্যে মাদকের ক্ষতিকর দিক নিয়ে বিভিন্নভাবে চালানো হচ্ছে প্রচারণা। জনবহুল জায়গাসহ কারাগারেও বিভিন্ন প্রোগ্রাম করা হচ্ছে।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী ও মাদকবিরোধী কনসার্ট ২০২০ উপলক্ষে অনুুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর রাজশাহীর বিভাগীয় কার্যালয়।
এ সময় আরো জানানো হয়, আগামি ২ জানুয়ারি বৃহস্পতিবার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ৩০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দুপুর সাড়ে ১২টায় লক্ষ্মীপুর মিন্টু চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, প্রতিষ্ঠাবার্ষিকীর শুভ উদ্বোধন ও র‌্যালি অনুষ্ঠিত হবে। ৩ জানুয়ারি শুক্রবার বিকেল সাড়ে ৪টায় মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে মাদকবিরোধী কনসার্ট ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। মাদকবিরোধী কনসার্টে চিত্রশিল্পী ফেরদৌস, অপুসহ দেশের বরেণ্য শিল্পীরা পারফর্ম করবে।
এ সময় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের অতিরিক্ত পরিচালক জাফরুল্ল্যাহ কাজল জানান, মাদকমুক্ত বাংলাদেশ গড়ার মিশন নিয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর গঠিত হয়েছে। এ লক্ষে অধিদপ্তর কাজ করে যাচ্ছে। মাদকের চাহিদা হ্রাস, সরবরাহ হ্রাস, ক্ষতি হ্রাস এই তিনটা স্ট্রাটেজি নিয়েই মূলত এই ডিপার্টমেন্ট পরিচালিত হচ্ছে। জাতিসংঘের ৪১তম অধিবেশনে একটা বিষয় নিয়ে আলোচনা করা হয় যে, শুধুমাত্র আইনপ্রয়োগ করে মাদককে প্রতিহত করা সম্ভব না। তখন সাধারণ পরিষদে একটা সিদ্ধান্ত গৃহিত হয় মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে। এ রকম একটা ধারণা নিয়ে অবৈধ মাদক পাচার বিরোধী আন্তর্জাতিক মাদকবিরোধী দিবস হিসেবে ২৬ জুনকে ঘোষণা করে। আমরা প্রতিবছর এ দিবসটি পালন করে থাকি। বাংলাদেশে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের একটা কঠিন ধারা সংযোজিত করেছে বর্তমান সরকার। যেটা হলো ডোপ টেস্ট। খেলাধুলা থেকে শুুরু করে সরকারি-বেসরকারি চাকরিতে এই ডোপ টেস্ট করতে হয়। এবছর আমাদের একটি প্রস্তাব এসেছে যে, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে রিটেইন ও ভাইভা পাস করলেও হবে না তাদেরকে ডোপ টেস্টেও উত্তীর্ণ হতে হবে। বাংলাদেশের সীমান্তে বিভিন্ন রুট দিয়ে মাদক আসছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরসহ বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা এটা নিয়ে খুবই তৎপর। বিভিন্ন সংস্থার মূল ফোকাস এই মাদক পাচার রোধের দিকে। আর মাদকের সচেতনতার জন্যে রাজশাহীতে আগামি ৩ তারিখে মেগা কনসার্টের আয়োজন করা হয়েছে। কনসার্টে চিত্রশিল্পী ফৌরদৌস, অপুসহ বরেণ্য শিল্পীরা আসবেন। প্রতিটা জেলায় এ ধরনের অনুষ্ঠান করা হবে।
এ সময় সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর রাজশাহী বিভাগীয় গোয়েন্দা কার্যালয় এর উপ-পরিচালক আলী আসলাম হোসেন, জেলা কার্যালয় রাজশাহীর উপ-পরিচালক লুৎফর রহমান, ইন্সপেক্টর মোস্তাফা জামান প্রমুখ।