আতর, টুপি ও জায়নামাজের দোকানে মুসল্লিদের ভিড়

আপডেট: এপ্রিল ৭, ২০২৪, ১১:০০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:নতুন জামাকাপড় কেনার পাশাপাশি ইদের নামাজের জন্য চাই নতুন টুপি ও সুগন্ধি আতর। ইদে মুসল্লিদের মাঝে ভিন্নমাত্রা যোগ করে এই অনুসঙ্গগুলো। নগরীর ফুটপাতে আতর, সুরমা, তসবি, টুপি ও জায়নামাজের দোকানগুলোতে জমেছে কেনা-বেচা। ইদকে কেন্দ্র করে দোকানগুলোতে উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।

রোববার (৫ এপ্রিল) নগরীর সাহেববাজারে ইদকে সামনে রেখে জমে উঠেছে কেনা-বেচা। সাহেব বাজারের ছোট-বড় মার্কেট ও ফুটপাতের টুপি, আতর ও তসবির দোকানগুলোতে ভিড় করছেন মুসল্লিরা।

টুপি ও আতর ব্যবসায়ী সাজ্জাদ হোসেন বলেন, রোজা শুরুতে একটু ব্যবসা হয়েছিল। মাঝখানে তেমন ব্যবসা হয়নি। তবে এখন ইদ ঘনিয়ে আসছে। তাই টুপি এবং আতর বিক্রি বাড়ছে। তার কাছে টুপি ছাড়াও জায়নামাজ পাওয়া যাচ্ছে। জায়নামাজ বিক্রি হচ্ছে ৩০০ থেকে ২ হাজার টাকায়। আতর বিক্রি হচ্ছে ১০০ টাকা থেকে শুরু করে বিভিন্ন দামে।

দোকানে টুপি কিনতে আসা ক্রেতা আমজাদ হোসেন বলেন, পবিত্র ইদুল ফিতরের মাত্র কয়েকদিন বাকি। পরিবারের সদস্যদের জন্য জামা-কাপড় কেনা শেষ হয়েছে। এখন টুপি ও আতর কিনবো। পছন্দ হলে ২০০ থেকে ৩০০ টাকার মধ্যেই টুপি কিনবো।

জায়নামাজ কিনতে আসা ইউসুফ রানা বলেন, আগামীকাল গ্রামের বাড়িতে চলে যাব। তাই টুপি ও জায়নামাজ কিনে নিলাম। একটি জায়নামাজ তিনি কিনেছেন ৬০০ টাকায়। তবে এখন একটু দাম বেশি মনে হচ্ছে তার কাছে। দামাদামি করে কিনলে কম দামেও পাওয়া যায়। সময় কম, তাই বেশি দামাদামি করিনি।

সাহেববাজারে আতর, টুপি বিক্রেতা মো. নুরুন নবী বলেন, ইদ ঘনিয়ে আসায় বিক্রি বাড়ছে। অন্যান্য দিনের চেয়ে বিক্রি একটু বেশি হচ্ছে। তার দোকানে ৫০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত দামের টুপি আছে। এছাড়া ছোটদের জন্য টুপি আছে। তবে মিডিয়াম দামের টুপিগুলো বেশি বিক্রি হচ্ছে তার দোকানে।

এ বিভাগের অন্যান্য সংবাদ