আত্রাই সমাজসেবা অফিসে ৮টি পদ শূন্য ; দুর্ভোগের শিকার জনসাধারণ

আপডেট: আগস্ট ১২, ২০১৭, ১:২৩ পূর্বাহ্ণ

রাণীনগর প্রতিনিধি


নওগাঁর আত্রাই উপজেলা সমাজসেবা কার্যালয়ে অফিসারসহ ৮টি পদ দীর্ঘ দিন থেকে শূন্য থাকায় ওই অফিসের সাথে সংশ্লিষ্ট জনগণ দুর্ভোগের শিকার হচ্ছেন। এক দিনের কাজ পাঁচ দিনেও হচ্ছে না এমন অভিযোগ ভুক্তভোগীদের।
১৩ জন লোকবলের জায়গায় এ অফিসে লোকবল রয়েছে মাত্র ৫ জন। ফলে লোকবল সংকটের কারণে এই ৫ জন অফিসের কার্যক্রম চালাতে হিমসিম খাচ্ছেন । অপরদিকে ভোগান্তির শিকার হচ্ছেন স্থানীয় জন প্রতিনিধিসহ সংশ্লিষ্ট লোকজন।
জানা যায়, উপজেলা সমাজসেবা অফিস উপজেলা পরিষদের মধ্যে একটি জনগুরুত্বপূর্ণ অফিস। এ অফিস থেকে মুক্তিযোদ্ধা ভাতা, বয়স্কভাতা, বিধবাভাতা, প্রতিবন্ধীভাতা, কম্পিউটার প্রশিক্ষণ ও ক্ষুদ্র ঋণ বিতরণ কার্যক্রমসহ বেশ কয়েকটি বিষয়ক কার্যক্রম সম্পাদন করতে হয়। এ অফিসে উপজেলা সমাজসেবা অফিসারের পদ শূন্য রয়েছে দীর্ঘদিন যাবৎ। এ ছাড়াও শূন্য রয়েছে ফিল্ড সুপার ভাইজার, অফিস সহকারী, ইউনিয়ন সমাজকর্মী, কারিগরী প্রশিক্ষক ও অফিস সহায়ক পদও। মোট ১৩টি পদের মধ্যে ৮টি পদই দীর্ঘদিন থেকে শূন্য থাকায় মাত্র ৫ জনে এ অফিসের কার্যক্রম চালাতে হিমশিম খাচ্ছেন।
এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম বাবু বলেন, আমাদের বিভিন্ন ভাতা কার্যক্রমের জন্য সমাজসেবা অফিসের শরণাপন্ন হতে হয়। কিন্তু এ অফিসে অফিসারসহ বেশ কয়েকটি পদ শূন্য থাকায় যে কাজ ১দিনে হওয়ার কথা সে কাজ ৫ দিনেও হয় না। এ বিষয়ে নাগরিক উদ্যোগের শাহাগোলা ইউনিয়নের দলিত মানবাধিকার কর্মী দিনেশ কুমার পাল বলেন, এ অফিসে লোকবল সংকটের কারণে বয়স্ক ও বিধবা ভাতার কার্ড যথা সময়ে প্রস্তুত করতে পারে না । ফলে ওই সকল গ্রাহকরাও দুর্ভোগের শিকার হয়।
এ ব্যাপারে ভারপ্রাপ্ত উপজেলা সমাজসেবা অফিসার মাহবুবুল আলম বলেন, সারা দেশের বিভিন্ন উপজেলায় সমাজসেবা অফিসারের পদ শূন্য রয়েছে। এ ছাড়া অন্যান্য পদও শূন্য রয়েছে। এসব পদ পূরণে কিছু সময় লাগবে। তারপরও এ অফিসে লোকজন যাতে দ্রুত সেবা পান এ জন্য আমার অফিসের লোকজন অবিরাম কাজ করে যাচ্ছেন।