আদিবাসীদের স্বীকৃতি দিন || অধ্যাপক হাসান আজিজুল হক

আপডেট: ফেব্রুয়ারি ১২, ২০১৭, ১২:০৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



আদিবাসীদের স্বীকৃতি দেবার জন্য রাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক। তিনি আহ্বান জানিয়ে বলেন, সংবিধানে পৃথকভাবে আদিবাসীদের স্বীকৃতি দেবার ব্যবস্থা করুন। তাদের সাংবিধানিকভাবে স্বীকৃতি দিন। জাতিগত পার্থক্য দূর করে সবার জন্য সমান সুযোগ-সুবিধার ব্যবস্থা করুন।
গতকাল শনিবার চার দিনব্যাপি ঐতিহ্যবাহী জাতি বৈচিত্র্য ‘লোক সাংস্কৃতিক ও নাট্য উৎসব-২০১৭’র উদ্বোধনকালে এসব কথা বলেন। ‘আমার ঐতিহ্য, আমার সংস্কৃতি, নাহি অন্ত যাই, এসো করি সাধন সিদ্ধি ভবের দরিয়াই’ স্লোগানে মান্ওয়া নাট্যদল এবং লোক সংস্কৃতি ও নাট্যচর্চা কেন্দ্র এর আয়োজন করে। এতে সার্বিক সহযোগিতা করছেন রাজশাহী কলেজ নাট্য সংসদ ও রাজশাহী কলেজ।
হাসান আজিুল হক বলেন, আদিবাসীরা সবাই এক একটা নন্দিত ও বৈশিষ্ট্যপূর্ণ জাতি। এদের আলাদা বৈচিত্র্য রয়েছে। আমি বহুদিন ধরে আদিবাসীদের শিল্প, সাহিত্য, সংস্কৃতি, রাজনীতি এবং অর্থনীতিসহ সব বিষয় পর্যবেক্ষণ করে দেখেছি। দেখে মনে হয়েছে, তাদের মতো অদম্য প্রাণ শক্তি অন্য কোনো কারো নেই।
রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশীদ। বিশেষ অতিথি ছিলেন, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব মলয় ভৌমিক, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইন্সটিটিউটের পরিচালক ড. রিনা রাণী দাস, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামার উল্লাহ কামা।
উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে ধ্রুপদীলোক সাংস্কৃতিক গোষ্ঠি ও মাল পাহাড়ী সাংস্কৃতিক গোষ্ঠির শিল্পীরা নৃত্য পরিবেশন করেন। এদিকে চারদিন ব্যাপী এ উৎসবের উদ্বোধনী দিন সন্ধ্যায় রাজশাহী কলেজ মিলনায়তনে মঞ্চস্থ হয় অরণ্যক নাট্য দল-ঢাকা প্রযোজিত নাটক ‘রাঢ়াঙ’। নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন, নাট্যজন মামুনুর রশীদ। আজ রোববার সন্ধ্যায় রাজশাহী কলেজ মিলনায়তনে মঞ্চস্থ হবে রাজশাহী কলেজ নাট্য সংসদ প্রযোজিত নাটক ‘এবং মৃত্যুর মুখোমুখি’। নাটকটির রচনা ও নিদের্শনা করেছেন, কর্নেলিয়াস হাঁসদা। আগামীকাল সোমবার মঞ্চস্থ হবে ভারতের ফেভিকর ড্রামা অ্যাসোসিয়েশন প্রযোজিত নাটক ‘জানাম দিশোম’। নাটকটির রচনা ও নিদের্শনা করছেন, জিতরাই হাঁসদা। উৎসবের সমাপনী দিন মঙ্গলবার মঞ্চস্থ হবে লোক সংস্কৃতি ও নাট্য চর্চা কেন্দ্র রাজশাহী প্রযোজিত নাটক ‘দানা’। নাটকটির রচনা ও নিদের্শনা করেছেন, কর্নেলিয়াস হাঁসদা।

এ বিভাগের অন্যান্য সংবাদ