আন্তর্জাতিক প্রবীণ দিবস আজ

আপডেট: অক্টোবর ১, ২০১৭, ১২:০৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


আজ বিশ্ব প্রবীণ দিবস। মানুষের গড় আয়ু বৃদ্ধি পাওয়ায় সারা বিশ্বে প্রবীণদের সংখ্যাও বাড়ছে। এ কারণে তাদের সামাজিক অধিকার, মর্যাদা ও অর্থনৈতিক নিরাপত্তাকে প্রাধান্য দিয়ে অন্যান্য বছরের মতো বাংলাদেশেও আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হবে। দিবসটি উপলক্ষে বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠানসহ কয়েকটি সমাজিক সংগঠন বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।
এবারে দিবসটির প্রতিপাদ্য হচ্ছে – ‘ভবিষ্যৎ অগ্রসরে : সমাজে প্রবীণদের দক্ষতা, অবদান এবং অংশগ্রহণ নিশ্চিত করুন’।
বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘের এক পরিসংখ্যানে বলছে, বর্তমানে দেশে প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ প্রবীণ বা আগামী ২০২৫ সাল নাগাদ প্রবীণদের সংখ্যা হবে প্রায় ১ কোটি ৮০ লাখ। ২০৫০ সালে প্রায় সাড়ে ৪ কোটি এবং ২০৬১ সালে সাড়ে ৫ কোটি। ২০৫০ সালের দিকে এ দেশের ২০ শতাংশ নাগরিক হবেন প্রবীণ এবং শিশু জনসংখ্যা হবে ১৯ শতাংশ। আরও লক্ষণীয় তথ্য হলো বিশ্বে সর্বত্র অতি প্রবীণদের (৮০ বছর+) সংখ্যা বাড়ছে দ্রুত হারে। ফলে এদের পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় সক্ষমতাও গভীর সংকট ও তীব্র চ্যালেঞ্জের সম্মুখিন হয়ে পড়ছে।
আর বিষেজ্ঞরা মনে করছেন, অধিকাংশ বৃদ্ধ মানুষই সমাজিক ও অর্থনৈতিকভাবে খুবই অবহেলিত। এর ফলে তাদের মানসিক যন্ত্রণার মধ্যে দিয়ে সীমাহীন কষ্ট ও মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। সমাজের এই নেতিবাচক দৃষ্টিভঙ্গিই তাদের চলার পথকে আরও কঠিন করে তুলছে। তাই প্রবীণদের কল্যাণে সরকার ছাড়াও সমাজ কল্যাণমূলক সংগঠন ও ব্যক্তিগতভাবে সহযোগিতার হাত বাড়াতে হবে।
উল্লেখ্য, বিশ্বব্যাপী প্রবীণদের প্রতি গণসচেতনতা তৈরির লক্ষ্যে জাতিসংঘ প্রতি বছর ১ অক্টোবরকে আন্তর্জাতিক প্রবীণ দিবস ঘোষণা করে। এরপর ১৯৯১ সাল থেকে বিশ্বের সব দেশে দিবসটি নিয়মিতভাবে পালিত হয়ে আসছে।