আফগানিস্তানের পাশে দাঁড়াতে তালিবানকে আশ্বাস ইউরোপীয় ইউনিয়নের

আপডেট: ফেব্রুয়ারি ১৭, ২০২২, ৯:০৬ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


যত দিন যাচ্ছে ততই পরিস্থিতি খারাপ হচ্ছে আফগানিস্তানের সাধারণ মানুষদের। ক্রমশই সেদেশে তীব্র হচ্ছে খাদ্য সংকট। এই পরিস্থিতিতে কাবুলের পাশে দাঁড়ানোর বার্তা ইউরোপীয় ইউনিয়নের। রাষ্ট্রসংঘ ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে অর্থসাহায্যের আশ্বাস দিল তারা। ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকার প্রতিনিধিদের সঙ্গে এই বিষয়ে বুধবার বৈঠকে মিলিত হয় তালিবান নেতারা। সেখানেই এই আশ্বাস দেওয়া হয় তাদের।

কাতারের রাজধানী দোহায় ইউরোপীয় ১৬টি ইউরোপীয় দেশের প্রতিনিধিদের সঙ্গে আফগানিস্তানের বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকির নেতৃত্বাধীন একটি দলের বৈঠক হয়। তালিবান এই বৈঠক সম্পর্কে সন্তোষ প্রকাশ করেছে। তারা জানিয়েছে, বৈঠকে সমস্ত অংশগ্রহণকারীই তাদের তরফে সম্ভাব্য প্রচেষ্টার আশ্বাস দিয়েছে।

উল্লেখ্য়, আগামী সপ্তাহ থেকেই আফগানদের জন্য পাকিস্তান হয়ে খাদ্যসামগ্রী পাঠানোর প্রক্রিয়া শুরু করবে ভারতও। অনেক আগেই আফগানিস্তানে খাদ্য সংকটের মোকাবিলায় ৫০ হাজার মেট্রিক টন গম পাঠানোর সিদ্ধান্ত নেয় নয়াদিল্লি। স্থলপথে ট্রাকে করে সেগুলি পাকিস্তানের ভিতর দিয়ে আফগানিস্তানে পৌঁছনোর কথা ভাবা হয়।

যার জন্য প্রয়োজন অন্তত ৫ হাজার ট্রাকের। এই বিপুল পরিমাণের পণ্য পাঠাতে রাস্তা ব্যবহারের জন্য ইসলামাবাদের অনুমতি চেয়েছিল ভারত। এই মর্মে ভারত চিঠি দিয়ে পাক সরকারের অনুমতি চায় যাতে ট্রাকগুলি পাকিস্তানে ঢুকতে পারে। সেই প্রস্তাবে শুরুতেই আপত্তি জানায় ইসলামাবাদ। পরে তালিবান ত্রাণ পেতে ইচ্ছাপ্রকাশ করে ইসলামাবাদের কাছে দরবার করে। সেই দরবারে সাড়া দেয় পাকিস্তান।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন