আফগানিস্তানে গাড়িবোমা বিস্ফোরণে হত ২০, জখম ৫০-এরও বেশি

আপডেট: জুন ২৩, ২০১৭, ১২:৩৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


এ বার গাড়িবোমা বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তান। প্রাণ হারালেন অন্তত ২০ জন। গুরুতর জখম হয়েছেন ৫০ জনেরও বেশি।
ঘটনাটি ঘটেছে দক্ষিণ আফগানিস্তানের হেলমন্দ প্রদেশের রাজধানী লস্কর গাহতে। বৃহস্পতিবার সকালে।
সরকারি সূত্রের খবর, এ দিন সকালে হেলমন্দের লস্কর গাহতে একটি ব্যাঙ্কের সামনে দাঁড় করানো ছিল একটি গাড়ি। বোমা রাখা ছিল তার ভিতরেই। ওই সময় বেতন তুলতে নিউ কাবুল ব্যাঙ্কের একটি শাখার সামনে লাইন করে দাঁড়িয়েছিলেন বেশ কিছু মানুষ। বেতন তোলার জন্য সেই লাইনে দাঁড়িয়েছিলেন নিরাপত্তাবাহিনীর জনাকয়েক সদস্যও। তখনই গাড়িবোমা বিস্ফোরণের ঘটনাটি ঘটে। আর তাতে সাধারণ মানুষের সঙ্গে প্রাণ হারান নিরাপত্তাবাহিনীর কয়েক জনও।
হেলমন্দের গভর্নরের মুখপাত্র ওমর জোয়াক বলেছেন, ‘‘ওই বিস্ফোরণে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। তবে এখনও পর্যন্ত খবর, প্রাণ হারিয়েছেন ২০ জন। জখমের সংখ্যা ৫০-এর বেশি। নিহতদের মধ্যে সাধারণ নাগরিক ছাড়াও রয়েছেন পুলিশকর্মী, নিরাপত্তাবাহিনীর সদস্য এমনকী, ওই ব্যাঙ্কটির জনাকয়েক কর্মচারীও।’’
এখনও পর্যন্ত তালিবান বা আইএস, কেউই সরকারি ভাবে জানায়নি, ওই ঘটনায় তারা জড়িত কি না। তবে প্রশাসনের অনুমান, তালিবান বা আইএস এই গাড়িবোমা বিস্ফোরণের ঘটনাতেও জড়িত। কারণ, এর আগেও ওই দু’টি সংগঠন ব্যাঙ্কগুলিকে টার্গেট করেছে। গত মাসেই পূর্ব আফগানিস্তানের গারদেজ শহরে একটি ব্যাঙ্কে হামলা চালায় তালিবানরা। তাতে তিন জনের মৃত্যু হয়।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

এ বিভাগের অন্যান্য সংবাদ