আফগানিস্তানে বন্দুকধারীদের গুলিতে নিহত ৮

আপডেট: জানুয়ারি ৮, ২০১৭, ১২:০০ পূর্বাহ্ণ

 সোনার দেশ ডেস্ক


অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে নিহত হাজারা যুবক নাদির আলি হাজারার কবরে বসে আছে পাঁচ বছর বয়সী ছোট ভাই সাহিল আলি হাজারা; ২৪ অক্টোবর, ২০১২। রয়টার্স
আফগানিস্তানে অজ্ঞাত বন্দুকধারীরা সংখ্যালঘু হাজারা সম্প্রদায়ের আট ব্যক্তিকে গুলি করে হত্যা করেছে।
নিহতরা উত্তরাঞ্চলীয় বাঘলান প্রদেশে খনিতে কাজ করতেন বলে জানিয়েছেন স্থানীয় সরকারের কর্মকর্তা ফাইজ মোহাম্মদ আমিরি। তালেহ ভা বারফাক জেলার গভর্নর আমিরি জানান, শুক্রবার এদের গুলি করা হয়। এ ঘটনায় আরো তিনজন আহত হয়েছেন।
হতাহতরা সবাই মধ্যাঞ্চলীয় দাইকুন্ডি প্রদেশের লোক বলে জানিয়েছেন তিনি। তাদের সবাইকে একটি গাড়ি থেকে নামিয়ে গুলি করা হয়। এই হত্যাকা-ের জন্য তালেবানদের দায়ী করেছেন আমিরি। তালেহ ভা বারফাক জেলাটি অধিকাংশ তালেবানদের নিয়ন্ত্রণে। তবে তালেবানরা এ ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছে।
তালেবানের মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ বলেছেন, “আমাদের অনুমতি নিয়েই লোকজন খনিতে কাজ করছে। তাদের সঙ্গে আমাদের ভাল সম্পর্ক আছে। তারা আমাদের জন্য কোনো সমস্যা তৈরি করেনি।”
এই হত্যাকা-ের জন্য তিনি স্থানীয় বেআইনি বেসামরিক বাহিনী ‘আরবাকিস’কে দায়ী করেন। হাজারারা ফার্সি ভাষী। তাদের অধিকাংশই শিয়া মতাবলম্বী। সুন্নি সংখ্যাগরিষ্ঠ আফগানিস্তানে তারা অনেক দিন ধরেই নিগৃহণ ও সহিংসতার শিকার হচ্ছেন।
গত বছর রাজধানী কাবুলে হাজারাদের ওপর ধারাবাহিক প্রাণঘাতী হামলা চালানো হয়। এসব হামলার অনেকগুলোর দায় স্বীকার করেছিল ইসলামিক স্টেট (আইএস) ।- বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ