আফগানিস্তানে বাজারে হামলায় বহু হতাহত: জাতিসংঘ

আপডেট: জুন ২১, ২০২২, ৯:১৬ অপরাহ্ণ

ফাইল ছবি: রয়টার্স

সোনার দেশ ডেস্ক:


আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশ নানগারহারের একটি ব্যস্ত বাজারে হামলার ঘটনায় বহু হতাহতের খবর দিয়েছে দেশটিতে নিয়োজিত জাতিসংঘ মিশন। তালেবান কর্মকর্তারা সোমবারের ওই হামলার ঘটনায় কেবল ১০ জন আহতের বিষয়টি নিশ্চিত করেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

“নানগারহার প্রদেশের জনাকীর্ণ বাজারে হামলায় কয়েক শিশুসহ বহু হতাহতের ঘটনার নিন্দা জানাচ্ছে ইউএনএএমএ (ইউনাইটেড নেশনস অ্যাসিস্ট্যান্স মিশন ইন আফগানিস্তান) । আফগানিস্তানজুড়ে বেসামরিকদের লক্ষ্য করে ধারাবাহিক হামলা বন্ধ করতে হবে,” টুইটারে এমনটাই বলেছে আফগানিস্তানে নিয়োজিত জাতিসংঘের এ সহায়তা মিশন।

নানগারহারের তালেবান প্রশাসনের মিডিয়া ও তথ্য বিষয়ক প্রধান কুরায়েশী বাদলুন বাজারে বিস্ফোরণের খবর নিশ্চিত করলেও হামলার লক্ষ্য কী ছিল তা স্পষ্ট নয় বলে জানিয়েছেন। “১০ জনের আহত হওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছি। মৃত্যুর খবর নিশ্চিত করতে পারছি না,” বলেছেন তিনি।

গত বছরের অগাস্টে ক্ষমতা ফিরে পাওয়ার পর থেকে তালেবান বলছে, তারা আফগানিস্তানের নিরাপত্তা বাড়িয়ে জঙ্গি হুমকি সামাল দিচ্ছে। অন্যদিকে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তা ও বিশ্লেষকরা দেশটিতে জঙ্গিবাদের পুনরুত্থানের আশঙ্কা করছেন। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) সাম্প্রতিক মাসগুলোতে আফগানিস্তানে একাধিক হামলার দায়ও স্বীকার করেছে।

দেশটিতে শুক্রবার থেকে প্রতিদিনই কোনো না কোনো প্রাণঘাতী হামলার ঘটনা ঘটেছে; এর মধ্যে রাজধানী কাবুলের একটি শিখ মন্দিরে হামলার ঘটনাও আছে। সাম্প্রতিক এ সহিংস ঘটনাগুলো আফগানিস্তানকে ঘিরে আন্তর্জাতিক মহলের উদ্বেগও বাড়িয়ে দিচ্ছে।
তথ্যসূত্র: বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ