আফগানিস্তানে বিমান হামলায় নিহত ৪৫

আপডেট: জুলাই ২৩, ২০২০, ২:৪৫ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক :


আফগানিস্তানের পূর্বাঞ্চলে বিমান হামলায় বেসামরিক ও তালেবান সদস্যসহ ৪৫ জন নিহত হয়েছেন বলে দেশটির স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।
নিহতদের মধ্যে অন্তত আট জন বেসামরিক বলে বুধবার জানিয়েছেন পূর্বাঞ্চলীয় প্রদেশ হেরাতের আদ্রাসকান জেলার গভর্নর আলী আহমদ ফকির ইয়ার।
তিনি বলেন, “খাম জিয়ারাত এলাকায় নিরাপত্তা বাহিনীগুলোর বিমান হামলায় এ পর্যন্ত ৪৫ জন নিহত হয়েছেন।”
নিহত ৪৫ জনের মধ্যে আট জন বেসামরিক কিন্তু বাকি ৩৭ জনের সবাই তালেবান সদস্য কি না, তা পরিষ্কার হয়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
এক বিবৃতিতে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই এলাকায় আফগান বাহিনীগুলোর হামলায় বেসামরিক হতাহতের অভিযোগ তারা তদন্ত করে দেখছে।
তদন্তের ফলাফল জনসাধারণ ও গণমাধ্যমকে জানানো হবে বলে বিবৃতিতে বলা হয়েছে।
আদ্রাসকানের পার্শ্ববর্তী গুজারা জেলার স্থানীয় কর্মকর্তা হাবিব আমিনি হামলার ঘটনা নিশ্চিত করেছেন এবং ৪৫ জন নিহত ও আরও অনেকে আহত হয়েছে বলে জানিয়েছেন।
আফগানিস্তানে অবস্থানরত মার্কিন বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, বুধবারের বিমান হামলায় তারা অংশ নেননি।
এক বিবৃতিতে তালেবান মুখপাত্র ক্বারি মুহাম্মদ ইউসুফ আহমাদি জানিয়েছেন, হেরাতে দুটি বিমান হামলায় আট বেসামরিক নিহত ও ১২ জন আহত হয়েছেন।
দুইবার বিমান হামলা হওয়ার কথা নিশ্চিত করেছেন স্থানীয় দুইজন সরকারি কর্মকর্তা।
ফেব্রুয়ারিতে তালেবানের সঙ্গে হওয়া সমঝোতা চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্র তাদের সেনা ফিরিয়ে নিচ্ছে, এতে বিদ্রোহীদের সঙ্গে আফগানিস্তান সরকারের শান্তি আলোচনার পথ প্রস্তুত হয়েছে। কিন্তু তালেবানের দাবিমতো বন্দি মুক্তি নিয়ে মতবিরোধ ও দেশজুড়ে সহিংসতা বৃদ্ধির কারণে এখনও শুরু না হওয়া শান্তি আলোচনার প্রস্তুতি বিঘ্নিত হচ্ছে।
তথ্যসূত্রধ বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ