আফগানিস্তানে মার্কিন সেনা নিহত

আপডেট: এপ্রিল ১০, ২০১৭, ১২:০৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


আফগানিস্তানে সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধের সময় এক মার্কিন সেনা নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছে, আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশে ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ের সময় দেশটিতে মোতায়েন বিশেষ বাহিনীর এক সেনা নিহত হয়েছেন।
নানগারহার প্রদেশ পাকিস্তান সীমান্তবর্তী এবং এটি আইএস জঙ্গিদের অভয়ক্ষেত্র হিসেবে পরিচিত। এই অঞ্চলে জঙ্গিঘাঁটি লক্ষ্য করে যুক্তরাষ্ট্র বেশ কিছু বিমান হামলা চালিয়েছে।
২০১৫ সালের জানুয়ারি মাসে জঙ্গিগোষ্ঠী আইএস তাদের খোরাসান শাখা গঠনের ঘোষণা দেয়। আফগানিস্তান ও এর পার্শ্ববর্তী অঞ্চলের নাম ছিল খোরাসান। আরব বিশ্বের বাইরে এটিই ছিল আইএসের প্রথম বিদেশি শাখা।
কয়েক সপ্তাহের মধ্যে আফগানিস্তানের কমপক্ষে পাঁচটি প্রদেশে সংগঠিত হয় আইএস। হেলমান্দ, জাবুল, ফারাহ, লগার, নানগারহার প্রদেশের মাধ্যমে তারা আরো সম্প্রসারিত হওয়ার চেষ্টা চালাচ্ছে।
আফগান তালেবানদের বিরুদ্ধে আফগানিস্তানে আইএস সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে ওঠে। আফগানিস্তানে আইএসের কোনো বন্ধু সংগঠন নেই বললেই চলে। তারা আফগান তালেবানের শত্রুতে পরিণত হয়েছে।
২০১৫ সালের মাঝামাঝি সময়ের মধ্যে নানগারহার প্রদেশের বিশাল অঞ্চল দখল করতে সমর্থ হয় আইএস। তবে তারা উত্তর আফগানিস্তানেও প্রভাব বিস্তারের চেষ্টা চালাচ্ছে। এর মাধ্যমে মধ্য এশিয়া, চেচনিয়া ও চীনের জিনজিয়াংয়ের উইঘুর বিদ্রোহীদের দলে ভেড়াতে তৎপরতা চালাচ্ছে।
তথ্যসূত্র : বিবিসি অনলাইন, রাইজিংবিডি