আফগান দোভাষীদের যুক্তরাষ্ট্রে নেওয়া শুরু

আপডেট: জুলাই ৩০, ২০২১, ৭:২৫ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


প্রায় দুইশ’ আফগান দোভাষী ও তাদের পরিবারের সদস্যরা যুক্তরাষ্ট্রে পৌঁছেছে। তালেবানবিরোধী যুদ্ধে মার্কিন বাহিনীকে সহায়তা দেওয়া প্রায় আড়াই হাজার দোভাষীকে যুক্তরাষ্ট্রে নেওয়া হবে। তারই অংশ হিসেবে প্রথম ধাপে দুইশ’ জনকে নেওয়া হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
শুক্রবার সকালে যুক্তরাষ্ট্রে পৌঁছায় আফগান দোভাষীদের বহনকারী বিমান। তাদের ভার্জিনিয়ার ফোর্ট লি সামরিক ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়েছে। আশা করা হচ্ছে সেখানে তারা প্রায় এক সপ্তাহ থাকবেন। এই সময়ে তাদের পুনর্বাসন প্রক্রিয়া সম্পন্ন করা হবে।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেওয়ার পর দেশটিতে দ্রুতগতিতে অগ্রসর হচ্ছে তালেবান। সশস্ত্র এই গোষ্ঠীর উত্থানে বিপদে পড়তে পারেন মার্কিন বাহিনীকে সহায়তা করা আফগান নাগরিকেরা। সেকারণেই এসব আফগান নাগরিকদের যুক্তরাষ্ট্রে পুনর্বাসন করা হচ্ছে।
২০০৮ সাল থেকে প্রায় ৭০ হাজার আফগান নাগরিককে যুক্তরাষ্ট্রে পুনর্বাসিত করা হয়েছে। বিশেষ অভিবাসী ভিসা কর্মসূচির আওতায় এই আফগানদের যুক্তরাষ্ট্রে নেওয়া হয়েছে।
জুলাই মাসের মাঝামাঝি সময়ে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি এক ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, তারা প্রত্যেকেই সাহসী মানুষ। আমরা তাদের নিশ্চিত করতে চাই যে, গত দু’দশক ধরে তারা আফগানিস্তান অভিযানে যে ভূমিকা পালন করেছেন, আমাদের কাছে তার যথেষ্ট গুরুত্ব রয়েছে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন