আফগান নিষেধাজ্ঞা শিথিলের আহ্বান পাকিস্তানের

আপডেট: জুন ৩০, ২০২২, ১:৪৪ অপরাহ্ণ

আফগান রাজধানী কাবুলের একটি সাধারণ চিত্র

সোনার দেশ ডেস্ক :


তালেবান সরকারের অধীনে আফগানিস্তানের ওপর আরোপ করা পশ্চিমা নিষেধাজ্ঞা শিথিলের আহŸান জানিয়েছে পাকিস্তান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খার বলেছেন, আফগান অর্থনীতির মৌলিক কর্মকাণ্ডকে কোনও ভাবেই বিপদে পড়তে দেওয়া যাবে না।

পশ্চিমা সেনা প্রত্যাহারের পর গত বছরের আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। এরপরই যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা দেশগুলো আফগানিস্তানের উন্নয়ন ও নিরাপত্তা সহায়তা সীমিত করে। এছাড়া দেশটির ব্যাংকিং খাতের ওপর আরোপ করা হয় কঠোর নিষেধাজ্ঞা।

বৃহস্পতিবার জার্মানির ওয়েল্ট সংবাদপত্রে প্রকাশিত এক সাক্ষাৎকারে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খার বলেন, আর্থিকভাবে আফগানিস্তানকে বিচ্ছিন্ন করে ফেলায় দেশটি অর্থনৈতিক বিপর্যয়ের দিকে যাচ্ছে। তিনি বলেন,

‘যদি দেশটি আন্তর্জাতিক ব্যাংকিং থেকে বিচ্ছিন্ন হয়ে যায় এবং এর বৈদেশিক সম্পদ জব্দ থাকে, তাহলে কী হবে। আমাদের দুর্ভিক্ষে প্ররোচনা দেওয়া উচিত হবে না।’

খার বলেন আফগানিস্তান থেকে পশ্চিমা সেনা প্রত্যাহারে গুরুতর প্রতিক্রিয়া হয়। কারণ আলোচনার মাধ্যমে হওয়া সমাধানের মধ্যে নিষেধাজ্ঞার বিষয়টি ছিল না। তিনি পশ্চিমা নিষেধাজ্ঞা শিথিলে জার্মানিকে সক্রিয় ভূমিকা পালনের আহ্বান জানান।

আফগান জনগণকে সহায়তার জন্য আর্থিক সাহায্য প্রয়োজন জানিয়ে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে, আফগানিস্তানকে অনাহারে রাখা এবং দেশটিতে অর্থনৈতিক বিস্ফোরণের ঝুঁকি চালিয়ে যাওয়া ভাল পরিকল্পনা নয়’।

পাকিস্তানের মন্ত্রী আরও বলেন, ‘এটা কেমন করে হতে পারে যে, আমরা যুদ্ধে তিন লাখ কোটি ডলার খরচ করলাম, কিন্তু আজ আফগান টিকে থাকার জন্য এক হাজার কোটি ডলারও নেই? আমি এই আচরণ বুঝতে পারছি না’।
তথ্যসূত্র: রয়টার্স, বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ