আফগান সরকার ও তালেবানের গোপন বৈঠক ফাঁস করলো গার্ডিয়ান

আপডেট: অক্টোবর ১৮, ২০১৬, ১১:৫৩ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
আফগানিস্তানের সরকার ও তালেবানের প্রতিনিধিদের এক গোপন বৈঠকের খবর ফাঁস করেছে প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান। তালেবান ও কাবুল সরকারের গোপন সূত্রকে উদ্ধৃত করে তারা জানিয়েছে, উপসাগরীয় দেশ কাতারে গোপন বৈঠক চলছে। এরইমধ্যে সেপ্টেম্বর ও অক্টোবরে তাদের মধ্যে দুই দফা আলাচনা হয়েছে বলেও গোপন সূত্রের বরাত দিয়ে নিশ্চিত করেছে গার্ডিয়ান।
মঙ্গলবার (১৮ অক্টোবর) গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বর ও অক্টোবরে অনুষ্ঠিত বৈঠকগুলোতে উপস্থিত হওয়াদের মধ্যে সাবেক তালেবান নেতা মোল্লা ওমরের ভাই মোল্লা আব্দুল মান্নান আখন্দও ছিলেন। এক ড্রোন হামলায় তালেবান নেতা মোল্লা আখতার মনসুর নিহত হওয়াকে কেন্দ্র করে শান্তি আলোচনা ভ-ুল হওয়ার পর দুই পক্ষের মধ্যে এটাই প্রথম আলোচনা। তালেবানের এক সূত্রকে উদ্ধৃত করে গার্ডিয়ান জানিয়েছে, কাতারের দোহায় হওয়া ওই আলোচনায় শিগগিরই মোল্লা ওমরের ছেলে মোহাম্মদ ইয়াকুব-এর যোগদানের কথা রয়েছে।
তালেবানের নেতৃত্ব পরিষদ কোয়েটা শুরার এক সদস্যকে উদ্ধৃত করে গার্ডিয়ান জানায়, সেপ্টেম্বর ও অক্টোবরে হওয়া দুই দফার আলোচনায় কোনও পাকিস্তানি কর্মকর্তার উপস্থিতি ছিল না। তবে কাতারের বৈঠকগুলোতে যুক্তরাষ্ট্রের এক কূটনীতিক উপস্থিত ছিলেন বলে দাবি করেছে তালেবান। অবশ্য, এ দাবির ব্যাপারে আফগানিস্তানের মার্কিন দূতাবাস কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।
তালেবান সূত্রকে উদ্ধৃত করে গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বরের শুরুর দিকে অনুষ্ঠিত প্রথম বৈঠকটি ইতিবাচক ও জটিলতামুক্ত পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকে আফগানিস্তানের গোয়েন্দা প্রধান মোহাম্মদ মাসুম স্তানেকজাই-এর সঙ্গে মোল্লা আব্দুল মান্নান আখন্দ মুখোমুখি হন।
আর সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের বিরামহীন সংঘর্ষের মধ্যেই অক্টোবরের শুরুর দিকে দুই পক্ষের মধ্যে দ্বিতীয় বৈঠকটি হয়। স্তানেকজাই সম্প্রতি দোহায় অন্তত একটি সফর করেছেন বলে আফগানিস্তানের সরকারি কর্মকর্তারা নিশ্চিত করলেও আশরাফ ঘানির মুখপাত্র এবং শান্তি আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট এক আফগান কর্মকর্তা এ ধরনের বৈঠক সম্পর্কে জানার খবরটি অস্বীকার করেছেন।-বাংলাট্রিবিউন