আফ্রিকায় প্রায় ১০ কোটি শিশু ও তরুণ স্কুলে যাই না

আপডেট: ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ১:৫৯ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :আফ্রিকাক্যাপি পাঁচ থেকে উনিশ বছর বয়সী প্রায় দশ কোটি শিশু ও তরুণ সামাজিক সমন্বয়হীনতার কারণে স্কুলে যাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।
সংবাদ সংস্থা সিনহুয়ার খবর আফ্রিকান ইউনিয়নের (এইউ) শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবন বিষয়ক কমিশনার মোহাম্মাদ বেলহোসিন বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) এ তথ্য দেন।

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় এইউ সম্মেলন চলাকালে কমিশনার সাংবাদিকদের বলেন, এসব শিশু ও তরুণ সব দিক থেকে চূড়ান্ত ঝুঁকিতে রয়েছে। কারণ, তারা সহজেই সন্ত্রাসী গোষ্ঠী, মাদক ব্যবসায়ী ও মানব পাচারকারীদের দ্বারা পরিচালিত হতে পারে।

তিনি বলেন, তাদের অনেকে অপরাধমূলক কর্মকাণ্ডের সাথে জড়িয়ে পড়তে পারে বা আফ্রিকার বিভিন্ন দেশে বা এ মহাদেশের বাইরেও চলে যেতে পারে।
বেলহোসিন বৃত্তিমূলক ও কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে এসব শিশু ও তরুণকে সহায়তার প্রয়োজনীয়তার ওপর এবং তাদের আত্ম কর্মসংস্থানের জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জনের ওপর গুরুত্বারোপ করেন।

কমিশনার স্বীকার করেন, আফ্রিকা মানসম্পন্ন শিক্ষা প্রদানে নানা ধরনের অসুবিধাসর মুখোমুখি হয়। বিশেষ করে নিচের স্তরের শিক্ষা প্রদানের ক্ষেত্রে। যার ফলে সাব-সাহারান আফ্রিকার ১০ শিশুর ৯ জনই ১০ বছর বয়সের মধ্যে একটি সাধারণ পাঠ্য পড়তে এবং বুঝতে সক্ষম নয়।

২০৩০ সাল নাগাদ সার্বজনীন শিক্ষার লক্ষ অর্জনের জন্য আফ্রিকায় প্রায় ৯০ বিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন। এই তহবিল ঘাটতি মেটাতে এ মহাদেশকে সহায়তায় এগিয়ে আসার জন্য বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন।
তথ্যসূত্র: বাসস