সারাদেশে আবারও নৌকার জয়জয়কার

আপডেট: জানুয়ারি ৭, ২০২৪, ১১:৫৬ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক:


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আবারও নৌকার জয়জয়কার হয়েছে। ২৯৯ টি আসনে ভোটগ্রহণে রোববার (৭ জানুয়ারি) রাত পৌনে ১২টা পর্যন্ত ২২২টি আসনের ফল পাওয়া গেছে। এর মধ্যে আওয়ামী লীগ ১৬৮টি আসনে জয়ী হয়েছেন। এছাড়াও স্বতন্ত্র জয়ী হয়েছে ৪৪টি আসনে। জাতীয় পার্টি জয়ী হয়েছে ১০টি আসনে।
এসব ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, বেশির ভাগ আসনে নৌকা প্রতীকের প্রার্থীদের জয় নিশ্চিত। কিছু আসনের ফলাফল ইতোমধ্যে পাওয়া গেছে।
রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ করা হয়। এরপর শুরু হয় গণনা।

বেশির ভাগ আসনে নৌকার জয় অনেকটা নিশ্চিত হলেও আলোচিত কিছু আসনে ভরাডুবিও হয়েছে ক্ষমতাসীন দলের প্রার্থীর। এর মধ্যে রাজশাহী-২ (সদর) আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করা ওয়ার্কার্স পার্টির ফজলে হোসেন বাদশা স্বতন্ত্র প্রার্থীর কাছে পরাজিত হয়েছেন।

রোববার দিনভর বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, গড়ে ৪০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। যদিও সিইসি প্রথমে জানান, ভোট পড়েছে ২৮ শতাংশ। পরে ইসি সচিব তাকে সংশোধন করে দিয়ে জানান, ৪০ শতাংশ হবে। বেশিও হতে পারে।

সিইসি বলেন, প্রশাসন বা পুলিশের আচরণে দু-চারটা অভিযোগ ছাড়া তেমন কোনো অভিযোগ আমরা পাইনি। যাদের বিরুদ্ধে অভিযোগ পেয়েছি, তাদের বদলি করা হয়েছে। অনেকের দাবি ছিল, ব্যালট পেপার সকালে প্রেরণ করা। ৯০ শতাংশ জায়গায় সকালেই ব্যালট পৌঁছে গেছে। দূর্গম এলাকায় আগের রাতে পাঠানো হয়েছে।

গণমাধ্যম দক্ষতার সঙ্গে তার কাজ করেছে উল্লেখ করে সিইসি বলেন, বিকেলে আমি নেগেটিভ নিউজগুলো খুঁজচ্ছিলাম। এমন কিছু কেউ বলেনি। ফলে নির্বাচনটা স্বস্তিদায়ক ছিল। সেদিক থেকে সার্বিক সফলতা এবং গণমাধ্যমের সম্প্রচারের মাধ্যমে সে সচেতনতা গড়েছেন, সেটি করেছেন। বাংলাদেশের গণমাধ্যম অনেক দক্ষ।