আবারও বাড়ছে তাপমাত্রা

আপডেট: মে ১৪, ২০২৪, ১০:০৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীতে টাকা এক মাসের ওপরে দাবদাহের পর তাপমাত্রা নেমে এসেছিল। টানা আটদিন ছিল তাপমাত্রা নিম্নমুখী। তবে স্বস্থির এই তাপমাত্রা শেষ হচ্ছে। গেল দুদিন থেকে আবারও মৃদ্যু তাপমাত্রা বয়ে যাচ্ছে। যা কয়েকদিন অব্যহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

মঙ্গলবার (৭ মে) দিবাগত রাত একটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত ৫১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এই বৃষ্টির সাথে ঝড় ও শিলাবৃষ্টি ছিল না। বৃষ্টিতে স্বস্তি ফিরেছিল জনমনে। এরপর আর সেভাবে বৃষ্টির দেখা মিলেনি।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগার জানিয়েছে, গত ৩০ মার্চ রাতে রাজশাহীতে ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছিল। এরপর থেকে তাপমাত্রা বাড়তেই থাকে। এপ্রিল মাসে ৩৬ থেকে ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল টানা ২৮ দিন। এর মধ্যে তীব্র তাপপ্রবাহ ছিল ১৩ দিন। গত ৩০ এপ্রিল ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয় ৪৩ ডিগ্রি সেলসিয়াস।

তবে গেল কয়েকদিন থেকে আবারও বাড়তে শুরু করেছে তাপমাত্রা। মঙ্গলবার (১৪ মে) রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সোমবার (১৩ মে) সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন ছিল ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রোববার (১২ মে) রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন ছিল ২৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিসের তথ্যমতে, সাধারণত দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। এছাড়া ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপর উঠলেই তাকে অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ্য পর্যবেক্ষক গাউসুজ্জামান বলেন, তাপমাত্রা নিম্নমুখী থাকলেও কয়েকদিনে বাড়বে। তবে এবার বেশিদিন স্থায়ী হবে না। এ মাসেরই বেশ কয়েকটি ঝড়-বৃষ্টির সম্ভাবনা আছে।