আমেরিকায় একান্ত ব্যক্তিগত বলে কিছু নেই : এফবিআই

আপডেট: মার্চ ১০, ২০১৭, ১২:০৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) পরিচালক জেমস কমি বলেছেন, ‘আমেরিকায় একান্ত ব্যক্তিগত বলে কোনো কিছু নেই।’ বোস্টনে সাইবার নিরাপত্তা বিষয়ক একটি সম্মেলনে বুধবার তিনি এ কথা বলেছেন।
কমি এমন সময় এ মন্তব্য করলেন যখন, রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁস করে সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকস জানিয়েছে, মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ স্মার্টফোনসহ বিভিন্ন মাধ্যমে ব্যাপক নজরদারি চালিয়েছে। মঙ্গলবার ফাঁস করা কয়েক হাজার নথিতে সিআইএ বিভিন্ন সাইবার অস্ত্র ও ম্যালওয়ার ব্যবহার করে উইন্ডোজ, অ্যান্ড্রয়েড, আইওএস, ওএসএক্স, লিনাক্স কম্পিউটার ও ইন্টারনেট রাউটার হ্যাক করে নজরদারি চালিয়ে যাচ্ছে বলে প্রকাশ পেয়েছে। এছাড়া স্মার্ট টেলিভিশনে মাইক্রোফোন স্থাপনের মাধ্যমেও সিআইএ নজরদারির কৌশল বের করেছে বলেও জানিয়েছে উইকিলিকস।
এফবিআই পরিচালক বলেন, ‘আমাদের সবারই বাড়ি, গাড়ি ও যোগাযোগ সরঞ্জামে গোপনীয়তা আশা করা যৌক্তিক একটি বিষয়। তবে এর মানে এটাও দাঁড়ায় ভালো কোনো কারণে আদালত, সরকার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে আমাদের ব্যক্তিগত বিষয়ে হস্তক্ষেপ করতে পারে।
তিনি বলেন, ‘আমাদের স্মৃতিও ব্যক্তিগত নয়। আমাদের যে কেউ কোনো সুনির্দিষ্ট সময়ে এটা বলতে বাধ্য সে কী দেখেছে। ব্যক্তিগত যোগাযোগ রক্ষাকারী সরঞ্জামের বিষয়ে সত্যত্যা যাচাইয়ে একজন বিচারক আমাদের যে কাউকে বাধ্য করতে পারেন।’- রাইজিংবিডি