মতিহার ক্রাইম বিভাগের উদ্যোগে বৃক্ষরোপণ

আপডেট: জুন ২০, ২০২১, ৭:৫২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


বৃক্ষরোপণ করেন আরএমপি পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক

মুজিব শতবর্ষ উদযাপন উপলক্ষে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের মতিহার ক্রাইম বিভাগে পালিত হলো বৃক্ষরোপণ অভিযান। রোববার (২০ জুন) আরএমপি পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মতিহার, কাটাখালী ও বেলপুকুর থানা এলাকায় প্রায় ৭৫০ টি ফলজ, বনজ ও ভেষজ গাছের চারা রোপনের উদ্বোধন করেন।
এসময় পুলিশ কমিশনার সাংবাদিকদের জানান, মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সকল থানায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হচ্ছে। তাই আরএমপির পক্ষ থেকে বৃক্ষরোপন অভিযান চলমান রয়েছে। এরই ধারাবাহিকতায় আজকেও মতিহার থানার বিহাস চত্বর ও মোহনপুর ব্রীজগামী মহাসড়কের রাস্তার ধার, কাটাখালী থানার হরিয়ান চিনিকল এবং বাংলা ট্র্যাক ক্রিকেট একাডেমী এবং বেলপুকুর থানার বেলপুকুর বঙ্গবন্ধু গোলচত্বরে বিভিন্ন জাতের ফলজ, বনজ ও ভেষজ গাছের চারা রোপন করা হলো।
এছাড়াও তিনি আরও জানান, বাংলাদেশের পরিবেশের ভারসাম্য রক্ষায় বিভিন্ন ফলজ, বনজ ও ভেষজ গাছের চারা রোপনের উপর গুরুত্বারোপ করেন এবং গাছ লাগাতে, গাছের যতœ নিতে অনুষ্ঠানে উপস্থিত সকলকে প্রতি আহবান জানান। পর্যায়ক্রমে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সকল থানা ফাঁড়ির আওতাধীন এলাকায় আরএমপি’র উদ্যোগে বৃক্ষরোপণ অভিযান পালিত হবে বলে জানান তিনি।
তিনি আরও জানান, অপরিকল্পিতভাবে নগরায়ন ও জ্বালানীর চাহিদা মেটাতে প্রতিদিন শত শত গাছ কাটা হচ্ছে। কিন্তু এর বিপরিতে সেভাবে গাছ রোপন করা হচ্ছে না। ফলে ইতোমধ্যে আবহাওয়ার ভারসাম্যের বিপর্যয় ঘটেছে। এছাড়াও যত্রতত্র অপরিকল্পিতভাবে কলকারখান স্থাপন করায় সেখানকার নির্গত বর্জ্য ও কালো ধুঁয়ায় পরিবেশ নষ্ট হচ্ছে। আহবাওয়া উপ্তপ্ত হয়ে উঠছে। এই অবস্থা থেকে পরিত্রান পেতে এবং প্রাণীকুলকে বাঁচাতে বৃক্ষরোপনের কোন বিকল্প নাই। পুলিশের ন্যায় অনান্যদের বাড়ির আঙ্গিনায়, ছাদে এবং পরিত্যাক্ত স্থানে একটি ফলজ, একটি বনজ ও একটি ঔষধী গাছ রোপন করার পরামর্শ দেন তিনি।
এ সময়ে উপস্থিত ছিলেন, কাটাখালী পৌরসভার মেয়র আব্বাস আলী, হরিয়ান ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মফিদুল ইসলাম বাচ্চু, উপ-পুলিশ কমিশনার (মতিহার) জনাব বিভূতি ভুষণ বানার্জী, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মতিহার বিভাগ), জনাব মো: একরামুল হক, পিপিএম ও সহকারী পুলিশ কমিশনার (মতিহার বিভাগ) জনাব মো. হাফিজুল ইসলামসহ স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ।

এ বিভাগের অন্যান্য সংবাদ