আরএমপি’র শাহমখদুম ক্রাইম বিভাগের উদ্যোগে পালিত হলো বৃক্ষরোপণ অভিযান

আপডেট: জুন ১২, ২০২১, ৯:৪৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান’ উপলক্ষে পাঁচ হাজার বিভিন্ন জাতের বৃক্ষ আরএমপি এলাকায় বৃক্ষরোপণ করা হবে- পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক।

রাজশাহীতে আরএমপি’র শাহমখদুম ক্রাইম বিভাগের তিন থানার উদ্যোগে পালিত হলো বৃক্ষরোপণ অভিযান। শনিবার (১২ জুন) সকাল ১১ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত আরএমপি’র শাহমখদুম বিভাগের তিন থানার (পবা, এয়ারপোর্ট ও শাহমখদুম) উদ্যোগে বৃক্ষরোপণ অভিযান এর আয়োজন করা হয়। আরএমপি পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শাহমখদুম থানার সিটিহাট, দক্ষিন নওদাপাড়া রোড, ওমরপুর কুচপাড়া রোড, এয়ারপোর্ট থানার বাড়ইপাড়া গ্রামের তিলক্তমা সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন এবং পবা থানার রাজশাহী-নওগাঁ মহাসড়কে মদনহাটি রাস্তার ধারে এবং থানা প্রাঙ্গনে ফলজ, বনজ ও ভেষজ গাছের চারা রোপন করেন।
এসময়ে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) সুজায়েত ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) মজিদ আলী বিপিএম, উপ-পুলিশ কমিশনার (শাহমখদুম) মুহাম্মদ সাইফুল ইসলাম, সহকারী পুলিশ কমিশনার (মতিহার) হাফিজুল ইসলাম, নওহাটা সরকারি ডিগ্রী কলেজের প্রিন্সিপাল আব্দুল খালেক, নওহাটা পৌরসভার মেয়র হাফিজুর রহমান হাফিজ, শাহমখদুম থানার অফিসার ইনচার্জ (ওসি) সাইফুল ইসলাম, এয়ারপোর্ট থানার অফিসার ইনচার্জ (ওসি) মশিউর রহমান, পবা থানা পবা থানার (ওসি তদন্ত) বানী ইসরাইলসহ শাহমখদুম ক্রাইম বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাগণ।
এসময় পুলিশ কমিশনার জানান, ‘বাংলাদেশ এর পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপন ছাড়া কোন বিকল্প নাই’। কারন, জলবায়ু পরিবর্তনের ফলে সারা বিশ্বজুড়ে আবহাওয়ার অস্থিরতা বিরাজ করছে, দিন দিন পরিবেশের ভারসাম্য হারিয়ে যাচ্ছে। ফলে সৃষ্ট হচ্ছে অতি বৃষ্টি, অথি খরা ও শীত। এছাড়াও ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস প্রতিনিয়ত লেগেই থাকছে। এছাড়াও বড় গাছ না থাকায় বজ্রপাতে আশঙ্কাজনকহারে প্রাণহানীর ঘটনা ঘটছে। এই অবস্থা থেকে বাঁচতে বৃক্ষরোপনের কোন বিকল্প নাই উল্লেখ করে রাস্তার ধারে, বাড়ির আঙ্গিনায়, পতিত জমিতে ও জমির আইলের ধারে বিভিন্ন ফলজ, বনজ ও ভেষজ গাছের চারা রোপনের উপর গুরুত্বারোপ করেন এবং সেই সাথে বৃক্ষরোপনের পাশাপাশি এর যতœ নিতে উপস্থিত সকলকে পরামর্শ দেন তিনি।
এছাড়াও তিনি আরও জানান জানান, ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান’ উপলক্ষে আরএমপি’র উদ্যোগে পাঁচ হাজার বিভিন্ন জাতের বৃক্ষ রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সকল থানা ফাঁড়ির আওতাধীন এলাকায় পর্যায়ক্রমে বৃক্ষরোপণ করা হবে বলে জানান পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক।
এসময় দেশের শান্তি কামনায় এবং প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দীর্ঘায়্যু কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।
উল্লেখ্য যে, গত ৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রাজধানীতে তাঁর সরকারি বাসভবন গণভবন চত্বরে ডুমুর ও সোনালু গাছের চারা রোপণের মাধ্যমে ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান-২০২১’ উদ্বোধন করেন। এ বছর মুজিব বর্ষে দেশকে সবুজে শোভিত করে ফেলতে জাতীয় বৃক্ষরোপন অভিযানের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে – ‘মুজিব বর্ষে অঙ্গীকার করি, সোনার বাংলা সবুজ করি’। অন্যদিকে জাতিসংঘ পরিবেশ কর্মসূচি (ইউএনইপি) এবার বিশ্বজুড়ে বিশ্ব পরিবেশ দিবস এর প্রতিপাদ্য নির্ধারণ করেছে- ‘ইকোসিস্টেম রেস্টোরেশন বা বাস্তুতন্ত্র পুনরুদ্ধার’।