আরও ১০৮ শহীদ বুদ্ধিজীবীর তালিকায় রাজশাহী অঞ্চলের ২৪জন

আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ১০:০৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:আরও ১০৮ শহীদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় রাজশাহী অঞ্চলের ২৪ জন রয়েছেন।
এনিয়ে তিন দফায় ৪৪৩ জন শহীদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ করলো সরকার। তৃতীয় ধাপে ১০৮ জন শহীদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ করে ১৫ ফেব্রুয়ারি গেজেট প্রকাশ করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। এদের মধ্যে শিক্ষক, রাজনীতিক, সমাজকর্মী, চিকিৎসক, আইনজীবী, লেখক, চাকরিজীবী, প্রকৌশলী, নাট্যকার, সাংবাদিক, সংগীত শিল্পী এবং সংস্কৃতিকর্মী রয়েছেন। গেজেটে বলা হয়েছে, শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নের জন্য গঠিত কমিটির সুপারিশের আলোকে শহীদ বুদ্ধিজীবীর সংজ্ঞা অনুযায়ী এদের তালিকা প্রকাশ করা হলো।
৬ জানুয়ারি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে শহীদ বুদ্ধিজীবী যাচাই-বাছাই কমিটির সভায় নতুন করে ১০৮ জনের নাম শহীদ বুদ্ধিজীবীর তালিকায় অন্তর্ভুক্ত করার বিষয়টি চূড়ান্ত করা হয়।

রাজশাহী অঞ্চলের শহীদ বুদ্ধিজীবীরা হলেন- নওগাঁর ১৭ জন, সিরাগঞ্জের চারজন, নাটোর, পাবনা ও চাঁপাইনবাবগঞ্জের একজন করে রয়েছে। এরমধ্যে নওগাঁ সদরের শিক্ষক অহীভূষণ সাহা, শিক্ষক ওসমান আলী মোল্লা, সঙ্গীতশিল্পী ও শিক্ষক মানিক কিশোর নান্যাসী, বদলগাছির আইনজীবী আবু ফারুক চৌধুরী, নাট্যকার শামসুল হক চৌধুরী, শিক্ষক মখলেছার রহমান চৌধুরী, নিয়াতমপুরের শিক্ষক মোহাম্মদ সালায়মান আলী মোল্লা, আত্রাইয়ের শিক্ষক রাধা গোবিন্দ সরকার,

ধামইরহাটের শিক্ষাবিদ ও সমাজসেবী ফাদার লুকাশ মারান্ডী, আত্রাইয়ের চিকিৎসক ডা. আহাদ আলী সরদার, রাণীনগরের সঙ্গীত শিল্পী উত্তম কুমার পাল, ধামরইহাটের শিক্ষক ওসমান গণি মন্ডল, পত্নীতলার শিক্ষক কাজী আ. জব্বার, সমাজসেবী সুব্রত আলী মন্ডল, মহাদেবপুরের শিক্ষক জিতেন্দ্র নাথ সরকার, বদলগাছির শিক্ষক দেবেন্দ্র পণ্ডিত, রাণীনগরের চিকিৎসক ডা. প্রথমনাথ পাল।

সিরাজগঞ্জের শাহজাদপুরের শিক্ষক হিতেন্দ্রনাথ, সিরাজগঞ্জ সদরের সংগঠক ও সমাজকর্মী বাহাজ উদ্দিন আকন্দ, সিরাজগঞ্জের শাহজাদপুরের শিক্ষক তোজাম্মেল হোসেন, শিক্ষক আবদুস সামাদ। নাটোরের বড়াইগ্রামের আইনজীবী সুশীল চন্দ্র পাল। চাঁপাইনবাবগঞ্জের নামোশংকরবাটির শিক্ষক মমিনুল হক। পাবনা বেড়ার প্রকৌশলী গোলাম সারোয়ার।

২০২১ সালের ৭ এপ্রিল ১৯১ জন শহীদ বুদ্ধিজীবীর নাম গেজেট আকারে প্রকাশ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। ২০২২ সালের ২৯ মে দ্বিতীয় তালিকায় ১৪৩ জন শহীদ বুদ্ধিজীবীর নাম অন্তর্ভুক্ত করা হয়। শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নের জন্য ২০২০ সালের ১৯ নভেম্বর গবেষক, বীর মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে যাচাই-বাছাই কমিটি গঠন করা হয়।

Exit mobile version