আরডিএর নিশেধাজ্ঞার পরেও অবৈধভাবে নির্মাণ করা হচ্ছে বাড়ি

আপডেট: মে ২২, ২০২২, ১০:৩০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী নগরীর মেহেরচণ্ডি কড়ইতলার কাছে বহুতল একটি ভবন অবৈধ ভাবে নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। এলাকাবাসীর দাবি রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) দেয়া নিষেধাজ্ঞা অমান্য করে বাড়িটি নির্মাণ করা হচ্ছে। নির্মাণাধীন ওই বাড়িটিকে ঝুঁকিপূর্ণ উল্লেখ করে রবিবার সকালে বাড়ির সামনে মনববন্ধন করেন এলাকাবাসী।

এলাকাবাসীর দেয়া তথ্য মতে, মেহেরচণ্ডি কড়ইতলার উত্তরে রাস্তা সংলগ্ন জমিতে পুরোনো একটি বাড়ি রয়েছে জহুল আলী মণ্ডল নামের স্থানীয় এক ব্যক্তির। বাড়িটির আশপাশের নির্ধারিত ফাঁকা জায়গা হঠাং করে কলাম বসিয়ে ঢালাই দিয়ে পুরোনা ওই বাড়িটির চারিধার আরও প্রশস্থ করার পাশাপাশি দুইতলা নির্মাণ করতে শুরু করেনে।

এরডিএর নির্ধারিত বিল্ডিং কোড অমান্য করে বাড়ির চারিদিকে নির্ধারিত ফাকা জায়গা না রেখেই বাড়িটি প্রশস্থ করা হচ্ছে। ওই বাড়ির পাশ দিয়ে একটি গলি রয়েছে। যেখান দিয়ে স্থানীয়রা তাদের বাড়িতে যাওয়া আসার করেন। সীমানা ঘেষে দেয়া হচ্ছে কলাম-ঢালাই। বাড়ির ছাদ এমন ভাবে বাড়িয়ে দেয়া হয়েছে যে বাড়ির ছাদের পানি তাদের সীমানায় না পড়ে রাস্তায় এসে পড়বে।

মানবন্ধনে উপস্থিত এলাকাবাসী অভিযোগ করে জানান, বাড়িটি আরডিএর বিল্ডিংকোড অমান্য করে নির্মাণ করা হচ্ছে। এতে করে এলাকাবাসীসহ বাড়িতে অবস্থানকারী সকলেই ঝুঁকিতে রয়েছে।

বিষয়টি অবগত হবার পর আরডিএ কর্তৃপক্ষ জহুর আলীকে ওই বাড়ির কাজ বন্ধ রাখতে নির্দেশনা প্রদান করেন এবং ১২ মে বেলা সাড়ে ১০ টায় আরডিএ অফিসে গিয়ে বাড়ির নকশা এবং প্রয়োজনীয় কাগজপত্রসহ কারণ দর্শাতে বলেন। তবে জহুর আলী মণ্ডল নির্ধারিত তারিখে আরডিএতে উপস্থিত হয়নি।

এলাকাবাসী আরও জানান, আরডিএর নির্দেশনার পরেও বাড়ি নির্মাণ কাজ বন্ধ করা হয়নি। এবিষয়ে এলাকাবাসী বাড়ির কাজ বন্ধ করাতে গেলে চন্দ্রিমা থানার পুলিশ এসে বরং ওই বাড়ির মালিকের পক্ষ নিয়ে কথা বলে।

অভিযোগ প্রসঙ্গে জহুর আলী মণ্ডলের একমাত্র ছেলে সম্রাট জানান, তার বাবা ২০১০ সাল থেকে অসুস্থ। তার পরিবর্তে বাড়ির সকল কাজ তিনিই দেখাশোনা করে থাকেন। বাড়িটি আরডিএ নির্ধারিত বিল্ডিংকোড মেনেই করা হচ্ছে। আরডিএর সাথে এবিষয়ে কথা হয়েছে।

ব্যস্ততার কারণে নির্ধারিত তারিখে যাওয়া হয়নি আরডিএতে। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করা হয়েছে। তারা সুবিধা মতো সময়ে এসে কারণ দর্শাতে বলেছেন। তিনি আরও দাবি করেন যে এলাকাবাসী তাদের সাথে শত্রুতাবশত এমনটা করছেন।