আরপিও অ্যাক্টে ৩৩% নারী অন্তর্ভুক্তি আইন পাশ করা জরুরি

আপডেট: মার্চ ৯, ২০২১, ৯:১৬ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি:


গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) রাজনৈতিক দলগুলোর জন্য ২০২০ সালের মধ্যে সর্বস্তরে ৩৩ শতাংশ নারীর অংশগ্রহণের যে বাধ্যবাধকতা ছিল, কোনো রাজনৈতিক দল সে শর্ত পূরণ করতে পারেনি। গণপ্রতিনিধিত্ব আদেশের ৩৩% নারী অর্ন্তভুক্তির ধারায় নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করে অবিলম্বে আইনটি পাশ করার জোরাল দাতি উত্থাপিত হয়েছে।
মঙ্গলবার (৯ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর রাজশাহী আঞ্চলিক কার্যালয় আয়োজিত এক অনলাইন আলোচনায় এই জানান হয়। এ বছর আন্তর্জাতিক নারী দিবসের মূল প্রতিপাদ্য ‘নারীর রাজনৈতিক ক্ষমতায়ন – নেতৃত্বে নারী: কোভিড বিশ্বে সমতার আগামী বিনির্মাণ’। এর আলোকে বাংলাদেশে নারীর রাজনৈতিক অংশগ্রহণ, অবস্থান ও ক্ষমতায়ন নিয়ে আলোচনা করা হয় এবং নারীর রাজনৈতিক ক্ষমতায়নকে সুদৃঢ় করতে কিছু গুরুত্বপূর্ণ সুপারিশ তুলে ধরা হয়।
অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশে আড়াই দশকেরও বেশি সময় ধরে রাষ্ট্র ও রাজনৈতিক দলের চালকের আসনে নারী। দুটি প্রধান দলের শীর্ষ পদে নারী নেতৃত্ব থাকা সত্ত্বেও আমাদের রাজনৈতিক কাঠামো নারীর ক্ষমতায়নের সহায়ক নয়। পুরুষতান্ত্রিক মানসিকতা বর্জন করে রাজনৈতিক সংস্কৃতিকে এমন উন্নত পর্যায়ে নিতে হবে, যেখানে পুরষের পাশাপাশি নারীরা সমভাবে রাজনীতিতে অংশগ্রহণে আগ্রহী হয়। রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরে গণতন্ত্র চর্চা বাড়াতে পারলে তৃণমূল থেকে নারী নেতৃত্বকে শক্তিশালী করা সম্ভব।
এছাড়া অনুষ্ঠানে মূল দলের দলীয় কার্যক্রমে নারী ও পুরুষদের বক্তব্য প্রদানের ক্ষেত্রে সমান গুরুত্ব দেয়া; নীতি নির্ধারণী বিষয়ে মতামত গ্রহণে গুরুত্ব প্রদান; নির্বাচন সংক্রান্ত পরিচালনা কমিটিতে অন্তর্ভুক্ত করা; পদাধিকারী নারী নেতাদের গুরুত্বপূর্ণ দলীয় প্রতিনিধি হিসেবে বিবেচনা করা; নারী নেতাদের দক্ষতা বিষয়ক প্রশিক্ষণ প্রদানসহ রাজনৈতিক দলসমূহের বিভিন্ন করণীয় প্রসঙ্গ বক্তাদের আলোচনায় উঠে আসে।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন. বাংলাদেশ ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল-এর স্ট্রেইনদেনিং পলেটিক্যাল লিডারশিপ প্রজেক্টের উপ-প্রধান লেসলে রিচার্ডস, প্রজেক্টের সিনিয়র রিজিওনাল প্রোগ্রাম কোয়ালিটি ম্যানেজার জাহিদ হাসান, রাজশাহী জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসরিন আকতার মিতা, রাজশাহী মহানগর আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক পুর্ণিমা ভট্টাচার্য, নওগাঁ জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক সাহানাজ বেগম, জয়পুরহাট জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি রেবেকা সুলতানা, সাধারণ সম্পাদক মাহফুজা ম-ল রিনা, রাজশাহী জেলা বিএনপির সদস্য জাহান পান্না, জয়পুরহাট জেলা বিএনপির সদস্য জায়েদা কামাল, রাজশাহী বিএনপির মাহবুবা হাবিবা প্রমূখ।
অনুষ্ঠানটি সঞ্চালন করেন, আসমা আকতার, আঞ্চলিক সমন্বয়ক, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল, রাজশাহী।

এ বিভাগের অন্যান্য সংবাদ