আরবো বিশ্বকাপে দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব

আপডেট: সেপ্টেম্বর ৭, ২০১৭, ১২:৫৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


এশিয়া অঞ্চল থেকে ইরান ও জাপান ২০১৮ রাশিয়া বিশ্বকাপ খেলা নিশ্চিত করেছে আগেই। মঙ্গলবার রাতে রাশিয়া বিশ্বকাপের টিকিট কেটে ফেলল দক্ষিণ কোরিয়া এবং সৌদি আরবও। বিশ্বকাপ নিশ্চিত করতে মঙ্গলবার বাছাইপর্বের শেষ রাউন্ডের ম্যাচে দক্ষিণ কোরিয়ার দরকার ছিল ড্র, সৌদি আরবের জয়। দল দুটি এই সমীকরণ মিলিয়েই নিশ্চিত করল রাশিয়া যাত্রা।
দক্ষিণ কোরিয়া গোলশূন্য ড্র করেছে উজবেকিস্তানের সঙ্গে। তুলনায় সৌদি আরবের জন্য কাজটা ছিল অনেক বেশী কঠিন। জয় তো প্রয়োজন ছিলই। মঙ্গলবার শেষ রাউন্ডের ম্যাচটাও তাদের ছিল গ্রুপের শীর্ষ দল জাপানের বিপক্ষে। তবে নিজেদের বিশ্বকাপ স্বপ্ন পূরণে সৌদিরা ঠিকই ভেঙেছে জাপানি দেয়াল। নিজেদের ঘরের মাঠ জেদ্দায় জাপানকে ১-০ গোলে হারিয়েছে সৌদি আরব। দেশকে বিশ্বকাপের টিকিটটা এনে দিয়েছেন বদলি হিসেবে নামা ফাহাদ আল-মুয়ালাদ। ৬৩ মিনিটে ম্যাচের একমাত্র গোলটি করেছেন তিনি।
এই জয়ের পরও অবশ্য বি গ্রুপে সৌদি আরবের পয়েন্ট ৩ নম্বরে থাকা অস্ট্রেলিয়ার সমান ১৯। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় গ্রুপ রানার্সআপ হয়ে রাশিয়া বিশ্বকাপে সৌদি আরব। আর তিন নম্বরে থাকা অস্ট্রেলিয়াকে অংশ নিতে হচ্ছে দুইপর্বের প্লে-অফ যুদ্ধে!
প্রথমে এশিয়ারই আরেক দল সিরিয়ার সঙ্গে দুই ম্যাচের প্লে-অফ খেলতে হবে তাদের। সেখানে জয়ী দল সুযোগ পাবে আন্ত-মহাদেশীয় প্লে-অফে মুখোমুখি হতে হবে উত্তর আমেরিকা অঞ্চলের চতুর্থ স্থানের দলের সঙ্গে।
এ গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপ নিশ্চিত করেছে ইরান। মঙ্গলবার উজবেকিস্তানের সঙ্গে ০-০ ড্র করে রানার্সআপ হয়ে দক্ষিণ কোরিয়াও নিশ্চিত করেছে রাশিয়া। একই দিনে ম্যাচ ছিল গ্রুপের ৩ নম্বরে থাকা সিরিয়ারও। শক্তিশালী ইরানের সঙ্গে গ্রুপপর্বের সেই শেষ ম্যাচে ২-২ গোলে ড্র করে সিরিয়া নিশ্চিত করেছে প্লে-অফে খেলা।
আগামী ৫ ও ১০ অক্টোবর অস্ট্রেলিয়া সিরিয়ার মধ্যকার সেই প্লে-অফ। এতে যারা জিতবে, আগামী ১৪ নভেম্বর তারা মুখোমুখি হবে উত্তর আমেরিকা অঞ্চলের চতুর্থ দলটির সঙ্গে। সেই ম্যাচে জয়ী দলটিই পাবে রাশিয়ার টিকিট।
দক্ষিণ কোরিয়া ও সৌদি আরবের বিশ্বকাপ নিশ্চিত করার মধ্যদিয়ে এ পর্যন্ত মোট ৮টি দলের বিশ্বকাপ নিশ্চিত হলো। স্বাগতিক রাশিয়া তো আছেই। তার সঙ্গে বিশ্বকাপ খেলা নিশ্চিত করেছে ব্রাজিল, মেক্সিকো, বেলজিয়াম, জাপান ও ইরান।