আ’লীগকে নিয়ে ফেসবুকে ‘কটূক্তি’ শিবির নেতার ১০ বছরের সাজা

আপডেট: জানুয়ারি ২৪, ২০২২, ১০:৩৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


আওয়ামীলীগকে ব্যঙ্গ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘কাল্পনিক গল্প’ পোস্ট করায় ছাত্রশিবিরের এক নেতাকে ১০ বছরের সশ্রম কারাদ- দিয়েছেন আদালত। একই সঙ্গে ১০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদ-। সোমবার (২৪ জানুয়ারি) দুপুরে রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক জেলা ও দায়রা জজ মো. জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন।

সাজাপ্রাপ্ত শিবির নেতার আবদুল মুকিত ওরফে রাজু (২৬)। তিনি রাজশাহীর পবা উপজেলার হরিপুর ইউনিয়ন ছাত্রশিবিরের সভাপতি বলে জানা গেছে। রায় ঘোষণার সময় আসামি আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন। পর তাকে কারাগারে পাঠানো হয়।

রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ইসমত আরা জানান, মামলার বাদি সাইদুর রহমান ওরফে বাদল পবা উপজেলার হরিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এছাড়া তিনি ইউনিয়ন পরিষদের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য। মামলার বাদি বাদল অভিযোগ করেছিলেন- ২০১৭ সালের ২৭ মে শিবির নেতা মুকিত তার ফেসবুক আইডিতে আওয়ামী লীগকে ব্যঙ্গ করে একটি ‘কাল্পনিক গল্প’ পোস্ট করেন। এ ঘটনায় আওয়ামী লীগের ভাবমূর্তি চরমভাবে ক্ষুন্ন হয়।

এমন অভিযোগ তুলে পরেরদিন পবা থানায় তথ্য ও প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মুকিতের বিরুদ্ধে মামলা দায়ের করেন। এরপর পবা থানা পুলিশ তাকে গ্রেফতার করে। তথ্য প্রমাণ তদন্ত সাপেক্ষ তাকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেয় পুলিশ। পরে আদালতে সাক্ষ্য-প্রমাণ গ্রহণ করা হয়।

আদাতের পিপি ইসমত আরা আরও জানান, মামলার বিচার চলাকালে সাইবার ট্রাইবুনাল আদালতে মোট আটজন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করা হয়। এরপর আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় দুপুরে এই মামলার রায় ঘোষণা করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ