আ’লীগ নেতা সুরঞ্জিত সেনের মৃত্যুতে শোকপ্রকাশ

আপডেট: ফেব্রুয়ারি ৬, ২০১৭, ১২:১৯ পূর্বাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


বর্ষীয়ান পার্লামেন্টারিয়ান আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে গভীর শোকপ্রকাশ করা হয়েছে। গতকাল রোববার বিজ্ঞপ্তির মাধ্যমে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে এ শোকপ্রকাশ কর হয়।
মহানগর আ’লীগ : আওয়ামী লীগের উপদেষ্টা, বর্ণাঢ্যরাজনৈতিক জীবনের অধিকারী, ৭২ এর সংবিধানের অন্যতম প্রণেতা, আইন ও সংসদ বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি বাবু সুরঞ্জিত সেন গুপ্তের মৃত্যুতে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির অন্যতম সদস্য ও রাজশাহী মহানগর সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন এবং সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ রাজশাহী মহানগর আওয়ামী লীগের সকল নেতৃবৃন্দ গভীর শোকপ্রকাশ করেছেন। শোকবার্তায় নেতৃবৃন্দ বলেন, সুরঞ্জিত সেন গুপ্তের মৃত্যুতে জাতি অভিজ্ঞ পার্লামেন্টিয়ান ও রাজনীতিবিদকে হারালো। জাতির অনেক দূঃসময়ে  সুরঞ্জিত সেনগুপ্তের বলিষ্ট ভুমিকা জাতি চিরকাল স্বরণ করবে। এতদিন তিনি ২১ আগস্টের গ্রেনেড হামলায় তার শরীরে পাঁচ শতাধিক স্পৃন্টার বহন করে আসছিলেন। তাঁর মৃত্যুতে নেতৃবৃন্দ মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
মহানগর ছাত্রলীগ : বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা৭২ এর সংবিধানের অন্যতম প্রনেতা, আইন ও সংসদ বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি বাবু সুরঞ্জিত সেন গুপ্তের মহানগর ছাত্রলীগের সভাপতি রকি কুমার ঘোষ এবং সাধারণ সম্পাদ মাহমুদ হাসান রাজিব গভীর শোকপ্রকাশ করেছেন। এক শোক বার্তায় নেতৃদ্বয় মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
রাসিক :  তার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাজশাহী সিটি করপোরেশনের দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম উল আযীম। তিনি এক শোক বার্তায় উল্লেখ করেছেন, বাংলাদেশের সংসদীয় রাজনীতিতে সুরঞ্জিত সেনগুপ্তের অবদান জাতি চিরদিন স্মরণ রাখবে। তার মৃত্যুতে দেশ একজন দক্ষ রাজনীতিবিদকে হারালো, এই ক্ষতি অপূরণীয়। এছাড়া তিনি প্রয়াত এই নেতার বিদেহী আতœার শান্তি কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
রাজশাহী প্রেসক্লাব : তার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাজশাহী প্রেসক্লাব। রোববার দুপুরে রাজশাহী প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি গোলাম সারওয়ার এবং সাধারণ সম্পাদক সাইদুর রহমান এক যুক্ত বিবৃতিতে জানান, বাংলাদেশের রাজনীতির ইতিহাসে সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন একজন বর্ণাঢ্য ব্যক্তিত্ব। পার্লামেন্টারিয়ান হিসেবে অগ্রসেনানী ছিলেন। তার মৃত্যুতে বিরাট শূন্যতা তৈরি হয়েছে। এই শূন্যতা পূরণ হওয়ার না।
ঐক্য ন্যাপ : তার মৃত্যুতে গতকাল রোববার সন্ধ্যা ৬টায় শোকসভা অনুষ্ঠিত হয়। সভায় আহ্বায়ক অধ্যাপক সামশুল আলম শরীফের সভাপতিত্বে ঐক্য ন্যাপ রাজশাহী জেলা কমিটির সদস্য সচিব আলী আসলান অপু সঞ্চালনা করেন।
সভায় বক্তব্য দেন, ভাষাসৈনিক মোশাররফ হোসেন আকুঞ্জি, ন্যাপ কমিউনিস্ট পার্টি ছাত্র ইউনিয় গেরিলা বাহিনীর সদস্য প্রশান্ত সাহা, শাজাহান আলী বরজাহান, আবুল কালাম আজাদ, বিভূত ভূষক চাকী, সাবেক ন্যাপ নেতা অধ্যাপক রুহুল আমিন প্রামানিক প্রমুখ।
এসময় উপস্থিত ছিলেন, ঐক্য ন্যাপ নগর নেতা রনজিত বর্ধন, ইঞ্জিনিয়ার শামীম আখতার, রতন রায়, জহীর উদ্দীন, বদরে আলম। এসময় নেতৃবৃন্দ তার মৃত্যুতে শোকপ্রকাশ করেন। এদিকে, নগর আওয়ামী লীগের উপদেষ্ট মো. নুরুল হুদা সরকারের বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে শোকপ্রকাশ করা হয়েছে।
প্রগতিশীল নাগরিক সংহতি : প্রগতিশীল নাগরিক সংহতির উদ্যোগে গতকাল রোববার নিউ মার্কেটস্থ পুষ্প ষ্টুডিওর সামনে  প্রয়াত প্রগতিশীল রাজনীতিবিদ ,সংবিধান বিশেষজ্ঞ এবং সংসদীয় রাজনীতির বিজ্ঞজন সুরঞ্জিত সেনের স্মরণে শোক সভা অনুষ্ঠিত হয়েছে। প্রগতিশীল নাগরিক সংহতির আহবায়ক ভাষাসৈনিক ও মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন আখুঞ্জির সভাপতিত্বে ও সদস্য সচিব কলাম লেখক শাহ মো. জিয়াউদ্দিনের সঞ্চালনায় শোক সভায় বক্তব্য দেন, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, প্রগতিশীল নাগরিক সংহতির যুগ্মআহবায়ক আলী আর্সলান অপু , মুক্তিযোদ্ধা মিনহাজ উদ্দিন মিন্টু, যুগ্মসদস্য সচিব শিল্পী আজমল সাচ্চু, কেএম রেজাউল করিম খোকন, আশরাফ হোসেন, হাবিবুর রহমান তুহিন, কবি নাজিম খোকন, অধ্যাপক জিএম হারুন, মুক্তিযোদ্ধা রণজিৎ বর্ধন প্রমুখ। প্রয়াত নেতার স্মরণে এক মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে শোকসভা শুরু হয়।
বক্তরা সুরঞ্জিত সেনেগুপ্তের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের উপর আলোচনা করেন। সুরঞ্জিত সেন গুপ্ত সারা জীবন মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ গড়ার রাজনীতি করেছেন। তিনি ছিলেন, বাংলাদেশ প্রথম বিরোধী দলীয় নেতা। তাছাড়া সভায় প্রগতিশীল নাগরিক সংহতি কতৃক গৃহীত ‘সকল দোকাপাট ও ব্যবসা প্রতিষ্ঠানসহ সরকারি বেসরকারি সব প্রতিষ্ঠানের সাইন বোর্ড ও ব্যানার বাংলা অক্ষরে লেখা এবং সর্বস্তরে বাংলা ভাষা চালু’ কর্মসূচির বিষয়ে কিছু পরিকল্পনা গ্রহন করা হয়।
জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ : তার মৃত্যুতে শোকপ্রকাশ করেছে রাজশাহী জেলা শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক যথাক্রমে মাসুম আহমেদ টিপু ও আনোয়ার ইকবাল বাদল এবং নগর শাখার সভাপতি ও সম্পাদক যথাক্রমে নূরুল ইসলাম হিটলার, শফিকুল ইসলাম শফিক। এসময় নেতৃবৃন্দ বাবু সুরঞ্জিত সেন গুপ্ততের আত্মার শান্তি কামণা করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ