আশ্বাস পেয়ে সড়ক ছাড়লেন ঢাবি অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা

আপডেট: জানুয়ারি ২২, ২০২২, ১:২৫ অপরাহ্ণ

ঢাবি উপাচার্জের সঙ্গে কথা বলতে যাচ্ছেন শিক্ষার্থীরা

সোনার দেশ ডেস্ক :


শিক্ষকদের আশ্বাসে রাজধানীর নীলক্ষেত মোড় থেকে অবরোধ প্রত্যাহার করে নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের ডিগ্রির শিক্ষার্থীরা।

শনিবার (২২ জানুয়ারি) বেলা ১১টায় অবরোধ প্রত্যাহার করেন নীলক্ষেত মোড় থেকে সরে যান শিক্ষার্থীরা। এরপর যানচলাচল স্বাভাবিক হয়।

এর আগে সকালে পূর্বনির্ধারিত পরীক্ষা দিতে এসে শিক্ষার্থীরা জানতে পারেন তাদের পরীক্ষা স্থগিত করা হয়েছে। গত ২১ নভেম্বর পরীক্ষা শুরু হয়ে আজই শেষ পরীক্ষা ছিল তাদের।

হঠাৎ এভাবে চলমান পরীক্ষা স্থগিত হওয়ায় নীলক্ষেত মোড় অবরোধ করে রাস্তায় অবস্থান করে অবরোধ শুরু করেন পরীক্ষা দিতে কেন্দ্রে আসা শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, ২০১৮ সালে দ্বিতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা ২০২২ সালে শেষ হচ্ছে।

গত ২১ নভেম্বর পরীক্ষা শুরু হয়ে আজ শেষ হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়। ইডেন কলেজে তাদের পলীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

প্রায় আধঘণ্টা নীলক্ষেত মোড় অবরোধের পর শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে আসেন ইডেন মহিলা কলেজের হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক খায়রুল বাসারসহ বেশ কয়েকজন শিক্ষক।

শিক্ষকরা যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে অসমাপ্ত পরীক্ষাটি দ্রুত নেওয়ার ব্যাপারে আশ্বাস দেন এবং আবরোধ তুলে নিতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। পরে শিক্ষার্থীরা অবরোধ তুলে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে দেখা করতে বিশ্ববিদ্যালয়ের অভিমুখে যাত্রা শুরু করেন।

অবরোধে অংশ নেওয়ার কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থী সম্রাট হোসেন বলেন, আমরা আমাদের দাবি নিয়ে ঢাবির ভিসি স্যারের সঙ্গে দেখা করতে যাচ্ছি।

অবরোধের বিষয়ে বিষয়ে নিউমার্কেট থানার অফিসার ইনচার্জ স ম কাইয়ুম জানান, শিক্ষার্থীরা পরীক্ষার দাবি নিয়ে রাস্তায় নেমেছিলেন।

জনভোগান্তি এড়াতে আমরা তাদের রাস্তা ছেড়ে দিয়ে যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করতে বলি। পরে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেন। এখন যান চলাচল স্বাভাবিক রয়েছে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন