আয়ানের পরিবারকে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণে আদালতের রুল

আপডেট: জানুয়ারি ১৫, ২০২৪, ১:২৩ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


রাজধানীর ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে খৎনার জন্য অজ্ঞান করা শিশু আয়ান আহমেদের মৃত্যুর ঘটনায় পরিবারকে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।
সোমবার (১৫ জানুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ইসলাম এবং বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছেন।

সেইসঙ্গে আয়ানের মৃত্যুর ঘটনা তদন্ত করে ৭ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করার জন্য বলা হয়েছে। একইসাথে দেশের সব সরকার অনুমোদিত ও অননুমোদিত হাসপাতাল ক্লিনিকের তালিকা এক মাসের মধ্যে আদালতে দাখিল করার জন্যও বলা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এ নির্দেশ বাস্তবায়ন করবেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাড. এবিএম শাহজাহান আকন্দ মাসুম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।
রোববার (১৪ জানুয়ারি) আয়ানের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিটের শুনানি শেষ হয়। এ বিষয়ে আদেশের জন্য আজ সোমবার দিন ধার্য করা হয়।

৯ জানুয়ারি সুপ্রিম কোর্টের আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ মাসুম জনস্বার্থে এ রিটটি দায়ের করেন। রিটে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বিবাদি করা হয়েছে।

গত ৩১ ডিসেম্বর আনন্দ নিয়েই রাজধানীর ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় আয়ানকে। অনুমতি ছাড়াই ফুল অ্যানেস্থেসিয়া দিয়ে খৎনা করান চিকিৎসক। এরপর আর জ্ঞান ফেরেনি আয়ানের।
টানা ৭ দিন লাইফ সাপোর্টে থাকার পর ৭ জানুয়ারি মধ্যরাতে আয়ানের মৃত্যু হয়।
তথ্যসূত্র: রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ