ইংলিশ শিখতে গিয়ে বাংলা না ভোলার পরামর্শ শিক্ষামন্ত্রীর

আপডেট: ফেব্রুয়ারি ১৯, ২০১৭, ১২:০৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



ইংলিশ মিডিয়াম শিক্ষার্থীদের ইংরেজি শিখতে গিয়ে বাংলাভাষা ভুলে না যাওয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।
শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘এডেক্সেল হাই অ্যাচিভার্স অ্যাওয়ার্ড ২০১৬’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ পরামর্শ দেন।
পিয়ারসনের সর্ব বৃহৎ শিক্ষা বিষয়ক ব্র্যান্ড ‘এডেক্সেল’ ও ব্রিটিশ কাউন্সিল এ অনুষ্ঠানের আয়োজন করে।
শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদেরও বাংলাভাষার প্রতি গুরুত্ব দেয়ার পরামর্শ দেন।
শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন, তোমরা দেশের ভালো ভালো স্কুল থেকে ইংরেজি শিক্ষা অর্জন করে বিদেশে বাংলাদেশের সুনাম অক্ষুন্ন রাখছে। তবে ইংরেজি শিখতে গিয়ে অনেকে আমাদের নিজস্ব ভাষা বাংলাকে ভুলে যাচ্ছে। ইংরেজি শিখে বিলেতি হতে পারবা কিন্তু ইংলিশ হতে পারবা না। বাংলা ভাষা হচ্ছে আমাদের শেখর। তোমরা আমাদের শেখড়কে ভুলে যেওনা ।
শিক্ষার্থীদের বাবা-মায়ের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আমাদের অনেক পিতা-মাতা গর্ব করে বলেন আমার বাচ্চা বাংলা বলতে পারে না, ইংরেজিতে খুব দক্ষ। তারা একদিন অবশ্যই আসসোস করবেন বাংলা ভাষার জন্য।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার এলিসন ব্লেক, ব্রিটিশ কাউন্সিলের ভারপ্রাপ্ত পরিচালক জিম স্কার্থ ওবিই, কোয়ালিফিকেশন ডেভেলপমেন্টের পরিচালক ডেরেক রিচার্ডসন, পিয়ারসন অ্যাসেসমেন্ট অ্যান্ড এওয়ান্ডিংয়ের ইউকে, পিয়ারসন দক্ষিণ এশিয়ার সহ-সভাপতি হরিশ দোরাইস্বামী প্রমুখ।
অনুষ্ঠানে জাননো হয়, এডেক্সলের আন্তর্জাতিক জিসিএসই এবং ও লেভেল ২০১৬ পরীক্ষায় ভালো ফলাফলের জন্য এ বছর ৫৬৫ জন শিক্ষার্থীদের চারটি বিভাগে পুরস্কার দেয়া হয়। এর মধ্যে ৩৮৫ জন শিক্ষার্থীকে আন্তর্জাতিক জিসিএসই পদক, ৮২ জনকে জিসিই, ৫১ জনকে আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ে সর্বোচ্চ নম্বর লাভের জন্য পদক এবং ৪৭ জন জুনিয়র শিক্ষার্থীদের প্রাইমারি অ্যান্ড লেয়ার সেকেন্ডারি কারিকুলাম (পিএলএসসি) এ অসামান্য ফলা-ফলের জন্য বিশেষ পদক দেয়া হয়।
যুক্তরাজ্যের সরকার তিনটি প্রতিষ্ঠানকে বাংলাদেশে শিক্ষা প্রদান করে। তার মধ্যে পিয়ারসন এডেক্সেল একটি। এটি গত ৪৫ বছর ধরে ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় আন্তর্জাতিক জিসিএসই এবং এ লেভেল ডিগ্রি প্রদান করছে। প্রতি বছর বাংলাদেশ থেকে ১৬০০০ এরও বেশি শিক্ষার্থী এ সকল পরীক্ষায় অংশ নেয়।
নির্বাচিত শিক্ষার্থীদের আন্তর্জাতিক জিসিএসইতে ন্যূনতম ৭টি ‘এ’, এ লেভেলের ন্যূনতম ৪টি ‘এ’ এবং আলাদা বিষয়ে বিশ্বের সর্বোচ্চ নম্বর অর্জন করে তাদের স্বীকৃতি প্রদানের জন্য এডেক্সেল এ আয়োজন করে।
যে সকল দেশ থেকে সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী এডেক্সেলের পরীক্ষায় অংশ নেয় বাংলাদেশে তার মধ্যে অন্যতম এবং এর মধ্যে অনেক শিক্ষার্থী উচ্চ শিক্ষা অর্জনের জন্য হার্ভার্ড, ক্যামব্রিজ, এমআইটি এলএসইএস সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে যাচ্ছে। শিক্ষার্থীদের একটি বড় অংশ বাংলাদেশের বিভিন্ন পাবলিক এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছে বলে অনুষ্ঠানে জানানো হয়।- বাংলানিউজ