ইংল্যান্ডকে উড়িয়ে দিলো কোহলির ভারত

আপডেট: নভেম্বর ২১, ২০১৬, ১১:৪১ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক
বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ ১-১ ব্যবধানে সমতায় শেষ করেছিল ইংল্যান্ড। এরপর ভারত সফরে গিয়ে ইংলিশদের শুরুটা খুব একটা খারাপ ছিল না। ভারতের স্পিন আক্রমণকে রুখে দিয়ে প্রথম টেস্টটা ড্র করেছিল তারা। দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডের সেই হতশ্রীই (স্পিনে দুর্বল) ফুটে উঠলো। বিশাখাপত্মম টেস্টে ইংলিশদের ২৪৬ রানে উড়িয়ে দিয়েছে বিরাট কোহলির ভারত।
৪০৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে আগের দিনই (চতুর্থ) দুই উইকেট হারিয়ে ফেলেছিল ইংল্যান্ড। ২ উইকেটে ৮৭ রান নিয়ে শেষ ও পঞ্চম দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। সোমবার হাতে ৮ উইকেট নিয়ে সফরকারীরা ছুটছিল ৩১৮ রানের পেছনে। বড্ড কঠিনই ছিল। আসলে হয়েছে ঠিক তা-ই।
নিয়মিত বিরতিতে উইকেট হারানো ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস থেমেছে ১৫৮ রানে। আগের দিনে অধিনায়ক অ্যালিস্টার কুকের করা ৫৮-ই ইংল্যান্ডের পক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। হার না মানা ৩৪ রান করে একপ্রান্ত আগলে রেখেছিলেন জনি বেয়ারস্টো। তার এই লড়াই শেষ পর্যন্ত ভেস্তে গেছে।
ইংল্যান্ডের পক্ষে সমান ২৫ রান করেছেন হাসিব হামিদ ও জো রুট। ইংলিশদের বাকি ব্যাটসম্যানরা ছুঁতে পারেননি দুই অঙ্ক। ব্যাটিং ব্যর্থতার ম্যাচটিতে হেরে পাঁচ ম্যাচে সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়লো ইংল্যান্ড।
ভারতের পক্ষে তিনটি করে উইকেট নিয়েছেন বরিচন্দ্রন অশ্বিন ও জয়ন্ত যাদব। আর দুটি করে উইকেট লাভ করেছেন মোহাম্মদ সামি ও রবীন্দ্র জাদেজা। প্রসঙ্গত, নিজেদের প্রথম ইনিংসে ভারত অলআউট হয় ৪৫৫ রানে। জবাবে ইংল্যান্ডের প্রথম ইনিংস থামে ২৫৫ রানে। ভারতের দ্বিতীয় ইনিংসটা অবশ্য ভালো যায়নি। টিম ইন্ডিয়ার দৌড় থামে ২০৪ রানে।