ইউক্রেনে আবারও রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ২

আপডেট: ডিসেম্বর ৬, ২০২২, ১২:২৮ অপরাহ্ণ

ছবি: সংগৃহীত

সোনার দেশ ডেস্ক :


ইউক্রেনের বিভিন্ন শহরে নতুন করে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। দেশটির দক্ষিণপূর্বাঞ্চলে রাশিয়ার এ হামলায় অন্তত দুজন নিহত হয়েছেন, আহত হয়েছেন অনেকে। ধ্বংস হয়েছে বহু বাড়িঘর, দেখা দিয়েছে বিদ্যুৎ বিপর্যয়। সোমবার ইউক্রেনের স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এসব তথ্য জানায়।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে মস্কোর আগ্রাসন শুরুর পর রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার এটি নতুন ঢেউ বলে মন্তব্য করেছেন ইউক্রেনীয় কর্মকর্তারা। এদিকে, এ হামলাকে ইউক্রেনে নতুন করে রাশিয়ার ব্যাপক বিমান হামলার পূর্বাভাস হিসেবে দেখছেন অনেকে।
গত কয়েক সপ্তাহে ইউক্রেনের জ্বালানি অবকাঠামোগুলোতে রাশিয়ার ব্যাপক বিমান হামলার পর নতুন করে এ ক্ষেপণাস্ত্র হামলা চালানো হলো।

এর আগে, কিয়েভ কর্তৃপক্ষ বাসিন্দাদের জানিয়েছিল, রুশ হামলায় ক্ষতিগ্রস্ত বিদ্যুৎস্থাপনাগুলো মেরামতের পরই জরুরি লোডশেডিং বন্ধ হবে। তার মধ্যেই আবারও দেশটির অবশিষ্ট বিদ্যুৎ উৎপাদনকারী অবকাঠামো লক্ষ্য করে হামলা চালালো ক্রেমলিন।
লন্ডনভিত্তিক ইন্টারনেট সংযোগ পর্যবেক্ষণকারী সংস্থা নেটবøকস বলেছে, রাশিয়ার হামলার কারণে ইউক্রেনের একাধিক অঞ্চলে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

হামলা থেকে বাঁচতে অসংখ্য মানুষ ইউক্রেনের রাজধানীর বিশাল আন্ডারগ্রাউন্ড মেট্রোতে ভিড় করছেন। এ সময় নারী-পুরুষ, ও শিশুদের গরমের টুপি, মোটা কোট ও হুড পরে বিষণ্ণভাবে বসে থাকতে দেখা গেছে।

এদিকে, হামলার পরপরই ইউক্রেনজুড়ে রুশ বিমান হামলার সতর্কতা জারি করা হয়েছে। এ বিষয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয়ের কর্মীদের প্রধান আন্দ্রি ইয়ারমাক বলেন, কোনোভাবেই সতর্ক সংকেত উপেক্ষা করা যাবে না।

দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর মাইকোলাইভের মেয়র বলেছেন, অগ্নিকাণ্ডের আশঙ্কায় এ অঞ্চলের আশপাশের এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।
যুদ্ধক্ষেত্রে বিপর্যয়ের মুখোমুখি হওয়ায় রুশ সৈন্যরা গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনের জ্বালানি স্থাপনাকে লক্ষ্য করে হামলা চালিয়ে যাচ্ছে।

এতে শীত শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বড় ধরনের বিদ্যুৎ বিভ্রাটের মুখোমুখি হয়েছেন ইউক্রেনীয়রা। দেশটির গড় তাপমাত্রা এখন প্রায় মাইনাস ৫ ডিগ্রি সেলসিয়াসে (২৩ ডিগ্রি ফারেনহাইট) নেমে এসেছে।
তথ্যসূত্র: জাগোনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ