ইউটিউবের জন্য ফিকশন নির্মাণ শুরু করলো আইরিশ টেলিফিল্ম

আপডেট: ফেব্রুয়ারি ২, ২০২৪, ৪:২১ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি :ইউটিউবের জন্য ফিকশন নির্মাণ শুরু করলো দুই দশকের অধিক প্রাচীন নির্মাতা প্রতিষ্ঠান আইরিশ টেলিফিল্ম। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) দিনব্যাপী ধানমন্ডি লেক, রবীন্দ্র সরোবর ও মগবাজার ওয়ারলেশ এলাকায় ‘জগাখিচুড়ি ব্যবহারিক শিক্ষা’ ও ‘ট্র্যান্সজেন্ডার বান্ধবীকে নিয়ে বিপাকে বিপাশা’

নামে দু’টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের চিত্রধারণ করা হয়েছে। তরুণ চলচ্চিত্র নির্মাতা প্রাচ্য পলাশের স্ক্রিপ্ট ও পরিচালনায় নির্মাণাধীন এ ফিকশন দু’টিতে অভিনয় করেছেন স্যোসাল মিডিয়ায় উদীয়মান অভিনয় শিল্পী লাকী ইসলাম, টিভি ও ইউটিউব নাটকের নিয়মিত মুখ সানি, মিঠুন জুনিয়ার, লাবণ্য লাবনী ও অতিথি চরিত্রে প্রাচ্য পলাশ।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘জগাখিচুড়ি ব্যবহারিক শিক্ষা’র মাধ্যমে বর্তমান সমাজের সর্বস্তরে সুশিক্ষার অভাব থেকে সৃষ্ট সংকট ও অপরিকল্পিত ব্যবহারিক শিক্ষার ঝুঁকি সম্পর্কে তুলে ধরা হয়েছে। অন্যদিকে, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ট্রান্সজেন্ডার বান্ধবীকে নিয়ে বিপাকে বিপাশা’র মাধ্যমে ট্র্রান্সজেন্ডারদের সম্পর্কে সমাজে প্রচলিত বিভ্রান্তি দূর করার গল্প চিত্রায়িত হয়েছে।

আইরিশ টেলিফিল্মের প্রতিষ্ঠাতা ও স্বত্ত্বাধিকারী কামাল হোসেন জানান, আইরিশ টেলিফিল্মের উদ্যোগে আমরা ইউটিউবের জন্য নাটক, শর্টফিল্ম, মিউজিক ভিডিও নির্মাণে টিম গঠন করেছি। এ টিম আইরিশ টেলিফিল্মের নিজস্ব ইউটিউব চ্যানেলের জন্য প্রোডাকশন নির্মাণের পাশাপাশি যে কোনো ইউটিউব চ্যানেলের চাহিদা অনুযায়ী নাটক, শর্টফিল্ম, মিউজিক ভিডিও নির্মাণের কাজ করবে।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দু’টির নির্মাতা প্রাচ্য পলাশ জানান, ট্রেন্ডিং ও ভাইরালের যুগে স্রোতে গা না ভাসিয়ে সাম্প্রতিক দর্শক রুচির স্তর বিবেচনা করে সামাজিক দায়িত্বশীলতার আলোকে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘জগাখিচুড়ি ব্যবহারিক শিক্ষা’ ও ‘ট্র্যান্সজেন্ডার বান্ধবীকে নিয়ে বিপাকে বিপাশা’ নির্মাণ করেছি। এমন প্রয়াস আগামীতেও অব্যাহত থাকবে এবং আমি বিশ^াস করি, দর্শক মহল পরিকল্পিত ও পরিচ্ছন্ন নির্মাণকে অধিকতর ভালোবাসেন ও গ্রহণ করেন।

বাংলাদেশের প্রধান মিডিয়াপাড়া মগবাজারে অফিস নিয়ে ২০০৭ সালে যাত্রা শুরু করা ‘আইরিশ টেলিফিল্ম’ দেশের মিডিয়া জগতে ক্যামেরা হাউস হিসাবে অধিক পরিচিত হলেও প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে ক্যামেরা প্রশিক্ষণ ও নন-ফিকশন প্রোডাকশন দিয়ে নিজস্ব ইউটিউব চ্যানেল পরিচালনা করে আসছে। বর্তমানে টিম গঠন করে যে কোনো ইউটিউব চ্যানেলের নাটক, শর্টফিল্ম, মিউজিক ভিডিও ইত্যাদি নির্মাণ সার্ভিস দেয়া শুরু করলো আইরিশ টেলিফিল্ম।