ইউরোপে হামলা বাড়াতে পারে আইএস

আপডেট: ডিসেম্বর ২, ২০১৬, ১১:২১ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক



মধ্যপ্রাচ্যে পরাজয়ের  মুখে থাকা ইসলামিক স্টেট (আইএস) এখন  ইউরোপজুড়ে বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা বাড়িয়ে দিতে পারে বলে সতর্ক করেছে ইউরোপীয় পুলিশ সংস্থা ‘ইউরোপোল’।
সংস্থাটি বলছে, মধ্যপ্রাচ্য থেকে এখন অনেক আইএস জঙ্গিই ইউরোপে ফিরে যাওয়ার চেষ্টা করবে। হামলা চালাতে সক্ষম কয়েক ডজন জঙ্গি হয়ত এরই মধ্যে ইউরোপে ঢুকেছে। এরা হয়ত গাড়ি বোমা হামলা, অপহরণ এবং গুলি চালানো, ছুরি হামলা কিংবা চাঁদাবাজির মতো কাজে লিপ্ত হতে পারে।
তবে পরমাণু কেন্দ্র কিংবা বিদ্যুৎ গ্রিডের মতো সুরক্ষিত ও গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে হামলার আশংকা নাকচ করেছে ইউরোপোল।
ইউরোপীয় ইউনিয়নের প্রায় সব দেশই সিরিয়ায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন কোয়ালিশনের অভিযানকে সমর্থন করার কারণে গোটা ইইউ আইএসের হামলার হুমকির মুখে আছে বলে ইউরোপোল জানিয়েছে।
সতর্ক করে দিয়ে সংস্থাটি বলেছে, ইউরোপে আশ্রয় নেয়া সিরীয় শরণার্থীদের ভেতরে ঢুকে পড়ে আইএস জঙ্গিরা অভিবাসীদের মধ্যে বৈরি মনোভাব উস্কে দেয়ার চেষ্টা নিতে পারে। ইইউ এর অনেক দেশই অভিবাসী সংকট সামলাতে হিমশিম খাচ্ছে।
এক বিবৃতিতে ইউরোপোল বলেছে, ইরাক ও সিরিয়ায় কোয়ালিশন বাহিনীর অভিযানে আইএস পরাজিত হলে বা মারাত্মকভাবে দুর্বল হয়ে পড়লে বিদেশি আইএস যোদ্ধারা এবং তাদের পরিবারের সদস্যদের ওই অঞ্চল থেকে ইইউ দেশগুলোতে কিংবা গোলযোগপূর্ণ অন্যান্য জায়গাগুলোতে ফেরার হার বেড়ে যেতে পারে। আইএস জঙ্গিরা এখন ফ্রান্সের নিস শহরে লরি চালকের চালানো হামলার মত একক জঙ্গি হামলা চালানোর পদক্ষেপ নিতে পারে।
তাছাড়া, এ জঙ্গি গোষ্ঠীটি এখন লিবিয়া এবং আল কায়েদার মত অন্যান্য দল থেকে জঙ্গি  ইউরোপে পাঠানো এবং তাদেরকে দিয়ে হামলা চালানোর পরিকল্পনা করা শুরু করতে পারে। এটিও ইউরোপের জন্য একটি বড় হুমকি।
ইউরোপোলের পরিচালক রব ওয়াইনরাইট বলেছেন, ইইউ রাষ্ট্রগুলো গত কয়েকবছরে আইএসের হামলার পরিপ্রেক্ষিতে নিরাপত্তা সহযোগিতা বাড়িয়েছে। তারপরও ইউরোপোলের আজকের এই হুঁশিয়ারির প্রেক্ষাপটে দেখা যাচ্ছে যে, ইউরোপজুড়ে জঙ্গি হামলার হুমকি এখনও অনেক বেশি।- বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ