ইটালির পর বাঘার পেয়ারা, কুল, পেঁপে যাচ্ছে সুইডেনে

আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩, ১২:৩১ পূর্বাহ্ণ

আমানুল হক আমান, বাঘা :


রাজশাহীর বাঘা উপজেলার পেয়ারা, কুল, পেঁপে এবার যাচ্ছে সুইডেনে। রোববার (২২ জানুয়ারি) দুপুরে বাঘা থেকে আম, পেয়ারা, কুলের পর এবার রফতানির তালিকায় নতুনভাবে যুক্ত হয়েছে পেঁপে। বাঘার ফল রফতানির তালিকায় ইটালির পর নতুনভাবে আরেকটি দেশ সুইডেনকে যুক্ত করা হয়েছে।

নতুন করে আরেকটি রফতানিকারক প্রতিষ্ঠান বিএইচ ট্রেড ইন্টারন্যাশনালের মাধ্যমে চাষী শফিকুল ইসলামের বাগান থেকে ১০০ কেজি পেয়ারা, ৫০ কেজি কুল, ১০০ কেজি পেঁপে সুইডেনে প্রথম চালান হিসেবে পাঠানো হয়েছে।

জানা যায়, উপজেলার পাকুড়িয়ার শফিকুল ইসলামের বাগান থেকে সাদি এন্টারপ্রাইজ পেয়ারা, কুল, পেঁপে সংগ্রহ করে রফতানিকারক প্রতিষ্ঠান বিএইচ ট্রেড ইন্টারন্যাশনালের কাছে প্রেরণ করেন। এই প্রতিষ্ঠান কৃষি সম্প্রসারণ অধিদফতরের দেয়া মোড়ক দিয়ে মোড়ানো পেয়ারা, কুল, পেঁপে কার্গো ফ্লাইটে সুইডেনে পৌঁছবে।

উপজেলার কৃষকদের নতুন উদ্ভাবিত পদ্ধতিতে পেয়ারা, কুল, পেঁপে চাষ হচ্ছে। ইতিমধ্যে সফলতা পেয়েছে চাষিরা। এ পদ্ধতির কারণে প্রতিটি গাছে প্রচুর পরিমানে পেয়ারা, কুল, পেঁপে ধরেছে। এগুলো দেখে উপজেলা কৃষি কর্মকর্তা স্থানীয় সাদি এন্টারপ্রাইজের মাধ্যমে ঢাকার রফতানিকারক প্রতিষ্ঠান বিএইচ ট্রেড ইন্টারন্যাশনালের সাথে যোগাযোগ করে চাষী শফিকুল ইসলামের বাগান থেকে ১০০ কেজি পেয়ারা, ৫০ কেজি কুল, ১০০ কেজি পেঁপে সুইডেনে প্রথম চালান হিসেবে প্রেরণ করেন।

পাকুড়িয়ার সাদি এন্টারপ্রাইজের মালিক শফিকুল ইসলাম বলেন, আমার পেয়ারা ৫০ বিঘা ও কুল ৫০ বিঘা, পেঁপে ২০ বিঘা জমিতে রয়েছে। কন্টাক্ট ফার্মিংয়ের মাধ্যমে বিদেশে রফতানি উপযোগী হিসেবে উৎপাদিত হচ্ছে। প্রথমে পেয়ারা ও কুল ঢাকার রফতানিকারক প্রতিষ্ঠান মেসার্স আদাব ইন্টারন্যাশনালে নিকট আধা মেট্রিকটন পেয়ারা ও ২০০ কেজি কুল ইটালিতে পাঠানো হয়েছে। রোববার পেয়ারা, কুল ও পেঁপে ঢাকার আরেকটি রপ্তানিকারক প্রতিষ্ঠান বিএইচ ট্রেড ইন্টারন্যাশনালের মাধ্যমে সুইডেনে পাঠানো হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সফিউল্লা সুলতান বলেন, উপজেলার চাষিরা কন্টাক্ট ফার্মিংয়ের মাধ্যমে আম চাষ করে বিদেশে রফতানি করা হয়েছে। ঢাকার রফতানিকারক প্রতিষ্ঠান মেসার্স আদাব ইন্টারন্যাশনাল ও বিএইচ ট্রেড ইন্টারন্যাশনালের মাধ্যমে পেয়ারা, কুল, পেঁপে পাঠানো হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদফতরের দেওয়া মোড়ক দিয়ে মোড়ানো হচ্ছে পেয়ারা, কুল, পেঁপে। এরপর কার্গো ফ্লাইটে বিদেশে পৌঁছবে।

উল্লেখ্য, রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সহযোগিতায় কয়েব বছর থেকে ইউরোপ ও মধ্যপ্রাচ্যের আটটি দেশে আম পাঠানো হচ্ছে। গত মৌসুমে ৩০ মেট্রিকটন আম পাঠানো হয়েছিল। একইভাবে ১৬ জানুয়ারি আধা মেট্রিকটন পেয়ারা ও ২০০ কেজি কুল ইটালিতে পাঠানো হয়েছে। নতুনভাবে রোববার পেয়ারা, কুল, পেঁয়ে সুইডেনে রফতানি করা হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ