ইতিহাসে ১মবার, ব্রিটেনের নোটে রানির বদলে ছাপা হলো রাজার ছবি

আপডেট: এপ্রিল ১০, ২০২৪, ৮:১৭ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:প্রথমবার ব্রিটেনের নোটে রাজা তৃতীয় চার্লসের ছবি। নতুনভাবে প্রকাশিত এই নোট মঙ্গলবার (৯ এপ্রিল) তুলে দেয়া হল রাজার হাতে। উল্লেখ্য, এই প্রথমবার ব্রিটেনের নোটে পালটানো হলো দেশের শাসকের ছবি। ১৯৬০ সাল থেকে এই নোটে রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি ছিল। এবার থেকে রাজার ছবি থাকবে নোটে।

মঙ্গলবার বাকিংহাম প্যালেসে গিয়ে রাজার সঙ্গে দেখা করেন ব্যাংক অফ ইংল্যান্ডের কর্মকর্তারা। ক্যানসারে আক্রান্ত হওয়ার পর থেকে সেভাবে জনসমক্ষে দেখা যায় না রাজা তৃতীয় চার্লসকে। তবে এদিন ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন তিনি। ব্রিটেনের প্রথা অনুযায়ী, ব্যাংক কোনো নতুন নোট প্রকাশ করলে প্রথম নোটটি তুলে দেয়া হয় দেশের রাজা বা রানির হাতে। মঙ্গলবার সেই প্রথা মাফিক নতুন নোট গ্রহণ করেন চার্লস। ৫, ১০, ১৫, ২০ পাউন্ডের নোট দেয়া হয় তাঁকে। আগামী ৫ জুন থেকে আমজনতার জন্য এই নোটগুলো বাজারে ছাড়া হবে।

উল্লেখ্য, ১৯৬০ সাল থেকে ব্রিটেনের নোটে দেশের রাজা বা রানির ছবি ছাপা শুরু করে ব্যাংক অফ ইংল্যান্ড। প্রথমবার নোটে ছাপা হয় রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি। ২০২২ সালে তাঁর মৃত্যুর পরে সিদ্ধান্ত নেয়া হয়, এবার থেকে ব্রিটেনের নোটে ছাপা হবে রাজার ছবি। তবে রানির ছবি দেয়া নোটগুলো এখনও আগের মতোই কার্যকর হবে। যেসমস্ত নোট ব্যবহারের অযোগ্য হয়ে গিয়েছে, তার পরিবর্তেই ব্যবহৃত হবে এই নতুন নোটগুলো।

ইতোমধ্যেই ব্রিটিশ কয়েনগুলোতে রাজার ছবি খোদাই করা হয়ে গিয়েছে। বাজারে ব্যবহৃতও হচ্ছে সেই কয়েন। ব্যাংক অফ ইংল্যান্ডের কর্মকর্তাদের আশা, দ্রুতই বাজারে ছড়িয়ে যাবে রাজার ছবি দেয়া নোট। তবে ব্রিটেনবাসী যেহেতু ক্যাশলেস অর্থনীতির দিকে ঝুঁকে, তাই নয়া নোটের প্রসার হবে ধীর গতিতে।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version