ইদে ঢাকা ছাড়ছেন প্রায় ১ কোটি মানুষ, বিদেশে গেছেন ১০ লাখ

আপডেট: মে ২, ২০২২, ১২:৫৬ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক:


এবারের ইদুল ফিতর উদযাপনে ঢাকা ছাড়ছেন প্রায় এক কোটি লোক। বেশির ভাগ লোক ঢাকা ছেড়ে গ্রামের বাড়ি গেছেন।
আর ইদের ছুটি পেয়ে বিদেশে গেছেন প্রায় ১০ লাখ লোক।
প্রতি বছরই ইদের ছুটিতে রাজধানীর বাসিন্দাদের মধ্যে বড় একটি অংশ গ্রামের বাড়ি যান। এছাড়া ছুটি কাটাতে বিদেশে যান অনেকে। অনেকেই আবার ইদের ছুটিতে কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি ভ্রমণ করেন।
এবারের ইদের ছুটি আগে ভাগে শুরু হওয়ায় যানবাহনের ওপর তেমন চাপ পড়েনি। গত ২৮ এপ্রিল থেকেই রাজধানীর ছাড়তে শুরু করেছেন লোকজন। আর এবার রোজা ৩০টি হওয়ার কারণে অনেকেই স্বস্তিতে ইদযাত্রা করছেন।
সোমবার (২ মে) রোজার শেষ দিনেও অনেকেই ঢাকা ছাড়ছেন।
গত দু’বছর করোনার প্রভাব থাকায় সাধারণ মানুষের ইদযাত্রা স্বস্তির ছিল না। তবে এবার করোনার প্রভাব কমে যাওয়ায় ইদ যাত্রায় স্বস্তি মিলেছে।
এবার ইদে ঠিক কত লোক ঢাকা ছাড়ছেন জানতে চাইলে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বাংলানিউজকে বলেন, ইদে প্রতি বছর বিপুল সংখ্যক লোক ঢাকা ছাড়েন। এবারও ঢাকা ছাড়ছেন। এবার ইদে প্রায় এক কোটি লোক ঢাকা ছাড়ছেন।
এদিকে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জানান, গত ২৯ ও ৩০ এপ্রিল ঢাকা থেকে বাইরে গেছে ৪৩ লাখ নয় হাজার মোবাইল সিম। এর আগের দু’দিন ২৭ ও ২৮ এপ্রিল প্রায় ৩০ লাখ সিম ঢাকা থেকে বাইরে গেছে। সে হিসেবে শুধু চারদিনেই ৭৩ লাখ সিম ঢাকার বাইরে গেছে।
এদিকে ঢাকা থেকে প্রায় ১০ লাখ লোক ইদের ছুটি কাটাতে বিদেশে গেছেন। এর মধ্যে প্রায় পাঁচ লাখ লোক ইদ উপলক্ষে ভারতে গেছেন। এছাড়া দুবাই, মালদ্বীপ, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ডেও উল্লেখযোগ্য সংখ্যক লোক ইদের ছুটি কাটাতে গেছেন।
অনেকে আবার ইদের ছুটিতে কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়িতে গেছেন। তবে উল্লেখযোগ্য সংখ্যক মানুষের পছন্দ কক্সবাজার সমুদ্র সৈকত। কেননা গ্রীষ্মকালে অনেকেই স্বস্তির জন্য সৈকতে সময় কাটাতে পছন্দ করেন। সে কারণে ঈদে ঢাকা থেকে অনেকেই কক্সবাজারের সমুদ্র সৈকতকেই বেছে নিয়েছেন।
তথ্যসূত্র: বাংলানিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ