ইন্টার্ন চিকিৎসকদের বিক্ষোভ চিকিৎসকদের সম্ভাব্য ঝুঁকিমুক্ত রাখতে হবে

আপডেট: মার্চ ২১, ২০২০, ১২:৪৩ পূর্বাহ্ণ

করোনাভাইরাসের ঝুঁকি মোকাবেলায় নিজেদের যথাযথ স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের দাবিতে বৃহস্পতিবার কর্মবিরতি পালন করেছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা। হাসপাতালের পরিচালক দাবি পূরণের আশ্বাস দিলে এবং তাৎক্ষণিকভাবে মাস্ক, হ্যান্ড গ্লোভস সরবরাহ করায় ধর্মঘট প্রত্যাহার করে নেয়া হয়। এ সংক্রান্ত একটি প্রতিবেদন দৈনিক সোনার দেশ পত্রিকায় প্রকাশিত হয়েছে।
ইন্টার্ন চিকিৎসকদের ধর্মঘট রোগি ও সংশ্লিষ্ট অভিভাবকদের মধ্যে উদ্বেগ- উৎকণ্ঠা ছড়ানো অস্বাভাবিক ছিল না। কেননা হাসপাতালের চিকিৎসা ব্যবস্থায় রোগিদের সার্বক্ষণিক চিকিৎসা ও পরামর্শ পেয়ে থাকেন ইন্টার্ন চিকিৎসকদের কাছেই। হাসপাতালে চিকিৎসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন ইন্টার্ন চিকিৎসকগণ। তা হলে তাদের বিক্ষোভ দেখাতে হলো কেনÑ যখন কি না বাংলাদেশসহ পুরো বিশ্বই করোনা ভাইরাস নিয়ে ভীষণ উদ্বিগ্ন- অসহায়ও বটে। এমন একটি পরিস্থিতিতে হাসপাতালের করোনাভাইরাস প্রতিরোধ প্রস্তুতির ঘাটতির বিষয়টিই সামনে চলে আসে। করোনা মোকাবিলায় যারা সরাসরি সেবায় নিয়োজিত থাকবেন তাদের নিরাপত্তার ব্যাপারটি প্রস্তুতির একটি গুরুত্বপূর্ণ অংশ কিন্তু সে বিষয়টি মোটেও বিবেচনায় আনা হয় নি। আর এটা খুবই দুঃখজনক যে, মাস্ক, হ্যান্ড গ্লোভস সরবরাহের জন্য বিক্ষোভ দেখাতে হচ্ছে। সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী ঢাকায় ইতোমধ্যেই চারজন চিকিৎসক দায়িত্ব পালন করতে গিয়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই ঘটনাই সাক্ষ্য দেয় যে, চিকিৎসকদের ঝুঁকি নিরসনে পর্যাপ্ত ব্যবস্থা নেই। সীমিত সম্পদের মধ্যেই যেটা প্রয়োগ করা সম্ভব সেটাই অত্যন্ত গুরুত্বের সাথে শুরুতেই বিবেচনা করতে হতো। কিন্তু বিষয়টিকে ঠিক সে ভাবে গুরুত্ব হয় নিÑ যেমন দেয়া হচ্ছে এখন। আমরা মনে করি করোনা ভাইরাস এমন এক আপদ যা এককভাবে প্রতিরোধযোগ্য নয়। সবাইকে সাথে নিয়ে ঐক্যবদ্ধভাবে সমন্বিত উপায়ে সেটা করতে হবে।
ইন্টার্ন চিকিৎসকদের বিক্ষোভের মধ্য দিয়েই প্রস্তুতির বড় ঘাটতিই সামনে এসেছে। বিষয়টিকে কোনোভাবে হাল্কা করে দেখার সুযোগ নেই। চিকিৎসকদের ঝুঁকিমুক্ত করে ব্যবস্থাপনায় সম্ভাব্য যা কিছু প্রয়োজন তা দ্রুততার সাথেই সম্পন্ন করতে হবে। কেননা মরণঘাতী করোনাভাইরাস ভয়ঙ্কররূপে দেশে অবস্থান করছে। দায়িত্বহীনতা ও উদাসীনতার কারণে যাতে পরিস্থিতি বিগড়ে না যায়- সেই দিকে সবাইকেই খেয়াল রাখতে হবে, দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ