ইন্দোনেশিয়া থেকে আসছে ২০০ কোচ

আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০১৭, ১২:০৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


আগামী পৌনে তিন বছরের মধ্যে বাংলাদেশ রেলওয়ের বহরে যুক্ত হচ্ছে ইন্দোনেশিয়ার তৈরি ২০০ ইস্পাতের কোচ।
৫৭৯ কোটি ৩৮ লাখ ৯৭ হাজার ৬৭০ টাকায় এসব মিটারগেজ কোচ সংগ্রহে বৃহস্পতিবার রেলভবনে ইন্দোনেশিয়ার ইনকা পিটি ইন্ডাস্ট্রি কারেটা এপিআইয়ের সঙ্গে চুক্তি করেছে রেল কর্তৃপক্ষ।
রেলপথ বিভাগের পক্ষে রোলিং স্টকের এডিজি মো. সামসুজ্জামান এবং ইনকা পিটির পক্ষে আর আগুস এইচ পুরনোমো এ চুক্তিতে সই করেন
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, “এ সরকারের আমলে রেল যোগাযোগে অনেক উন্নতি হয়েছে। আশা করছি, সরবরাহকারী প্রতিষ্ঠান নির্ধারিত সময়ের আগেই কোচ সরবরাহ করবে।”
ইন্দোনেশিয়া ও ভারত থেকে ২০০টির বেশি নতুন বগি ইতোমধ্যে রেলবহরে যুক্ত হয়েছে। গত জুন মাসেও ইন্দোনেশিয়া থেকে ৫০টি যাত্রীবাহী কোচ আনতে চুক্তি করেছে রেলপথ মন্ত্রণালয়।
কোচ সংগ্রহের চুক্তি স্বাক্ষরের আগে দোহাজারী-রামু-কক্সবাজার রেলপথ সম্প্রসারণ প্রকল্পের পরামর্শক নিয়োগে চুক্তি স্বাক্ষর করে রেলপথ মন্ত্রলালয়।
অস্ট্রেলিয়ার জয়েন্ট ভেঞ্চার কোম্পানি এসএমইসি ইন্টারন্যাশন্যাল ৪১৬ কোটি ৫১ লাখ ২৭ হাজার টাকায় এই কাজ পাচ্ছে। আগামী ৬০ মাসের মধ্যে তাদের কাজ শেষ করতে হবে।
পরামর্শক কোম্পানির পক্ষে বাংলাদেশে তাদের কান্ট্রি ম্যানেজার এ এস এস সাবাহ এবং প্রকল্পের পরিচালক মফিজুর রহমান চুক্তিতে সই করেন।
দোহাজারী-রামু-কক্সবাজার রেলপথ সম্প্রসারণ প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ১৮ হাজার ৩৪ কোটি ৪৮ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৪ হাজার ৯১৯ কোটি ৭ লাখ টাকা এবং এডিবির ঋণ হিসেবে ১৩ হাজার ১১৫ কোটি ৪১ লাখ টাকা পাওয়া যাবে।
২০২২ সালের জুনের মধ্যে এ প্রকল্প বাস্তবায়নের আশা করছে রেলপথ মন্ত্রণালয়।
তথ্যসূত্র: বিডিনিউজ