ইরফানের সেঞ্চুরিতে প্রথম দিন এইচপি দলের

আপডেট: জুলাই ১৪, ২০১৭, ১২:৪৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে প্রতিপক্ষ নর্দার্ন টেরিটরি একাদশকে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের এইচপি দল। বৃহস্পতিবার একমাত্র তিনদিনের ম্যাচেও দাপট দেখাল তারা।
প্রথম দিন শেষে ৬ উইকেট হারিয়ে ৩১২ রানে ইনিংস ঘোষণা করেছে এইচপি। ইরফান শুক্কুরের ১০৪ ও মেহেদী মারুফের ৮৭ রানের সুবাদে স্কোরবোর্ডকে শক্তিশালী করে তারা।
শেষ বেলাতে ইনিংস ঘোষণা করলেও নর্দার্ন টেরিটরি একাদশ ব্যাটিংয়ে নামার সুযোগ পায় নি। শুক্রবার দ্বিতীয় দিন ব্যাট হাতে শুরু করবে স্বাগতিকরা।
৩১২ রান করলেও শুরুটা মোটেও সুখের ছিল না অতিথিদের জন্য। টস জিতে আগে ব্যাট করতে নেমে ব্যাক্তিগত ১৩ রানে লিটন দাস ও ১৯ রানে এনামুল হক ফিরে গেলে কঠিন পরিস্থিতিতে পড়ে এইচপি দল। সেখানে থেকে মেহেদী প্রাথমিক বিপর্যয় সামাল দেন। তবে সেঞ্চুরি থেকে মাত্র ১৩ রান দূরে থাকতে দলীয় ১৫৩ রানে ফিরে যান মিডল অর্ডার এই তরুণ ব্যাটসম্যান।
মেহেদী আউট হওয়ার আগে ১৩৮ বলে ৬ চার ও ২ ছক্কায় ৮৭ রানের ইনিংসটি সাজিয়েছেন। তার আউটের সঙ্গে সঙ্গে দ্রুত আরও কয়েকটি উইকেট হারায় সফরকারীরা। এবার ত্রাতার ভূমিকায় ইরফান। ষষ্ঠ উইকেটে তিনি সাইফউদ্দিনকে সঙ্গে নিয়ে ৮৯ রানের গুরুত্বপূর্ণ জুটি গড়েন।
সাইফউদ্দিন ব্যক্তিগত ২৬ রানে আউট হলে ইরফান সপ্তম উইকেট ৬৪ রানের জুটি গড়েন তানভীর হায়দারকে নিয়ে।
ইরফান ১৩৯ বলে ১৫ চারের সাহায্যে ১০৪ রানের অন্যবদ্য এক ইনিংস খেলে অপরাজিত থাকেন। অন্যদিকে তানভীর ১৭ রান নিয়ে অপরাজিত থাকেন। টেরিটরির হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন জেরেমি বিঙ্কস। দুটি পান আলেক্সান্দার গ্রেগরি।
সংক্ষিপ্ত স্কোর: (প্রথম দিন শেষে)
এইচপি দল: ৩১২/৬ ডিক্লে. ৯০ ওভার (ইরফান ১০৪*, মেহেদী ৮৭, লিটন ১৩, এনামুল ১৯, নাজমুল ১৩, ইয়াসির ২৭, সাইফউদ্দিন ২৬, তানভীর ১৭*; বিঙ্কস ৩/৪৭, গ্রেগরি ২/৩০)।

এ বিভাগের অন্যান্য সংবাদ