ইরাকে আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ‘১০০’

আপডেট: নভেম্বর ২৫, ২০১৬, ১০:১৬ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক
ইরাকের রাজধানী বাগদাদের ১শ’ কিলোমিটার দক্ষিণে হিলা শহরের একটি পেট্রোল স্টেশনে আত্মঘাতী ট্রাক বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে প্রায় ১০০ জনে দাঁড়িয়েছে।
নিহতদের বেশির ভাগই ইরানি শিয়া পুণ্যার্থী। পুলিশ ও চিকিৎসাকর্মীরা বৃহস্পতিবার একথা জানিয়েছে। এরআগে এই হামলায় ৮০ জনের মৃত্যুর খবর জানানো হয়েছিল।
ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি গোষ্ঠী একটি অনলাইন বিবৃতিতে হামলার দায় স্বীকার করেছে। আমাক বার্তা সংস্থায় দেওয়া এ বিবৃতিতে গোষ্ঠীটি বোমা হামলায় ২০০ জন হতাহত হয়েছে বলে দাবি করেছে।
হামলার সময় পূণ্যার্থীরা পবিত্র শিয়া নগরী কারবালা থেকে ইরানে ফেরার পথে ছিল। তাদেরকে বহনকারী বাস লক্ষ করেই হামলাটি চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
শোমালি গ্রামের কাছের ওই পেট্রোল স্টেশনটিতে ভ্রমণকারীদের কাছে অত্যন্ত প্রিয় একটি রেস্তোরাঁ রয়েছে। সেখানেই বিস্ফোরক ভর্তি ট্রাকটি দাঁড় করানো ছিল বলে জানানো হয়েছে কয়েকটি প্রতিবেদনে। শক্তিশালী বিস্ফোরণে স্টেশনটি পুরো ধ্বংস হয়ে যায় এবং পুণ্যার্থীদের বহনকারী ৫ টি বাস আগুনে পুড়ে যায়।
ইরাকে গেল ১৭ অক্টোবর থেকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বধীন বাহিনীর মসুল অভিযান শুরুর পর থেকে ইসলামিক স্টেট তাদের নিয়ন্ত্রণের বাইরের এলাকাগুলোতে হামলা বাড়িয়েছে। এই হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে মন্ত্রণালয়ের পক্ষ থেকে হতাহতের কোনো সংখ্যা জানানো হয়নি।
ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাশেমিকে উদ্ধৃত করে তাসনিম সংবাদ সংস্থা জানিয়েছে, ইরাকের সন্ত্রাসবিরোধী লড়াইয়ে তেহরান তার সমর্থন অব্যাহত রাখবে। এ হামলার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্রও। এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ইরাকি কর্তৃপক্ষের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখছে।- বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ