ইরানকে কাঁদিয়ে শেষ ষোলোতে যুক্তরাষ্ট্র

আপডেট: নভেম্বর ৩০, ২০২২, ১১:৪৬ পূর্বাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


দুই দলের মধ্যে আছে চরম বৈরিতা। বিশ্বকাপের মঞ্চে যখন একই গ্রুপে জায়গা হয়েছে ঠিক তখন থেকেই যেন আলাদা উত্তাপ ছড়িয়েছে। কিন্তু মাঠের লড়াইয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে পেরে উঠতে পারেনি ইরান। কাতার বিশ্বকাপে তাদের কাছে হেরে নক আউট পর্বের স্বপ্ন বিলীন। পালিসিচের দেওয়া একমাত্র লক্ষ্যভেদে ইরানকে হারিয়ে শেষ ষোলোতে পৌঁছে গেছে যুক্তরাষ্ট্র।

আল থুমামা স্টেডিয়ামে যুক্তরাষ্ট্র আক্রমণে বেশ এগিয়ে থাকলেও অ্যাটাকিং থার্ডে গিয়ে অনেক সময় হারাতে হয়েছে। ৪-৪-১-১ কৌশলে কিছুটা রয়েসয়ে খেলোর চেষ্টা করেছে ইরান।
ম্যাচ ঘড়ির শুরু থেকে বলের পজিসন নিজেদের কাছে নিয়ে যুক্তরাষ্ট্র আক্রমণে এগিয়ে। কিন্তু একমাত্র গোলটি পেতে তাদের বেশ সময় লেগেছে। ৯ মিনিটে ইউনুস মুসার বা পায়ের শট পোস্টের বাইরে দিয়ে যায়। দুই মিনিট পর মুসার এসিস্টে পালিসিচের হেড প্রতিহত করেন গোলকিপার।

২৮ থেকে ৩৬ মিনিট পর্যন্ত একের পর এক আক্রমণ করে গেছে যুক্তরাষ্ট্র। কিন্তু দেস্ত-তিমোথিদের গোলের প্রচেষ্টা সফল হয়নি। কোনও সময় প্রতিপক্ষের রক্ষণে এসে বাধার সম্মুখীন হয়েছে। আবার হয়েছে লক্ষ্যভ্রষ্টও।

তবে আক্রমণের ধারা অব্যাহত রেখে যুক্তরাষ্ট্র সফল হয়েছে দুই মিনিট পরই। ৩৮ মিনিটে প্রথম গোল করে এগিয়ে যায় দলটি। সার্জিও দেস্তের হেড পাস থেকে ক্রিস্তিয়ান পালিসিচ কাছ থেকে লক্ষ্যভেদ করেন। প্রথমার্ধের বাকি সময়টুকু গোল ব্যবধান বাড়ানোর চেষ্টা চালালেও যুক্তরাষ্ট্র পারেনি।

বিরতির পর যুক্তরাষ্ট্রের আক্রমণের জবাবে ইরান প্রতি আক্রমণের চেষ্টা করেছে। শুরুতে সার্গেন্টের ৪৭ মিনিটে শট প্রতিহত হলে যুক্তরাষ্ট্রের স্কোরলাইন বাড়ানো যায়নি।
৫২ মিনিটে ইরান বলার মতো আক্রমণ করতে পেরেছে। সবচেয়ে ভালো সুযোগ পেয়েও নষ্ট করেছে। রামিন রেজাইনের ক্রসে বক্সের সামনে থেকে সামান গডসের হেড পোস্টের ওপর দিয়ে গেলে সমর্থকরা হতাশ হয়।

৬৯ মিনিটে ইউনুস মুসার শট লক্ষ্যভ্রষ্ট হয়। পরের মিনিটে ইরান সুযোগ পায়। সামা গডসের এসিস্টে সৈয়দ এজাতোলাহির বক্সের বাইরে থেকে নেওয়া জোরালো শট অনেক ওপর দিয়ে যায়।
যোগ করা সময়ে মোরতেজার প্রচেষ্টা ব্যর্থ হলে ইরানের আর ম্যাচে ফেরা হয়নি। ম্যাচের শেষটুকু ১-০ স্কোরলাইন রেখেই মাঠ ছেড়েছে যুক্তরাষ্ট্র।
বিগ্রুপ থেকে ইংল্যান্ড ৩-০ গোলে ওয়েলসকে হারিয়েগ্রুপ সেরা হয়েছে। আর যুক্তরাষ্ট্র ১-০ গোলে ইরানের বিপক্ষে জিতে গ্রুপ রানার্সআপ হয়ে নক আউট পর্বে লড়বে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ