ইরানি জেনারেল হত্যার পর তেলের দাম ৪ শতাংশ বৃদ্ধি

আপডেট: জানুয়ারি ৪, ২০২০, ১২:৪১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ইরাকের রাজধানী বাগদাদে ইরানি বিপ্লবী গার্ডের প্রধান জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার বিশ্ব বাজারে তেলের দাম চার শতাংশ বৃদ্ধি পেয়েছে।
শুক্রবার বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে রকেট হামলা চালানো হয়েছে। পেন্টাগন এক বিবৃতিতে জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই ওই হামলা চালানো হয়েছে। এতে জেনারেল কাসেম সোলাইমানিসহ আটজন নিহত হয়েছে।
যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যকার এই উত্তেজনা মধ্যপ্রাচ্যেও যথেষ্ট প্রভাব ফেলবে যার ফলে বিশ্ব বাজারে তেল সরবরাহ ব্যহত হবে বলে আশঙ্কা করা হচ্ছে।
অশোধিত তেলের মূল্য ৩ ডলার বেড়ে যাওয়ায় প্রতি ব্যারেল তেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৬৯ দশমিক ১৬ ডলার। গত বছরের সেপ্টেম্বরের ১৭ তারিখের পর এটাই সর্বোচ্চ। দেশের শীর্ষ কমান্ডারের মৃত্যুর ঘটনায় যুক্তরাষ্ট্র এবং মধ্যপ্রাচ্যে তাদের মিত্র দেশগুলোর বিরুদ্ধে ইরান যোগ্য জবাব দেবে এমন শঙ্কাই দেখা দিয়েছে।
শুক্রবার যুক্তরাষ্ট্র বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে রকেট হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ডের প্রধান মেজর জেনারেল কাসেম সোলাইমানি এবং ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল মুহান্দিসকে হত্যা করেছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা সরাসরি ওই হামলা চালিয়েছে।
অপরদিকে, পেন্টাগন এক বিবৃতিতে জানিয়েছে, ইরানের ভবিষ্যত হামলা প্রতিহত করতেই এই অভিযান চালানো হয়েছে। পেন্টাগন বলছে, জেনারেল সোলেইমানি ইরাকে মার্কিন কূটনীতিক এবং কর্মকর্তাদের ওপর হামলার পরিকল্পনা করছিলেন। জেনারেল সোলেইমানি এবং তার কুর্দস বাহিনী শত শত মার্কিনি এবং জোটের সদস্যের হতাহতের পেছনে দায়ী।
তথ্যসূত্র: জাগোনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ