ইরানে নারীসহ ৭০০ বিক্ষোভকারী গ্রেফতার, নিহত ৩৫

আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২, ৯:৫৯ অপরাহ্ণ

ছবি: সংগৃহীত

সোনার দেশ ডেস্ক:


ইরানে পুলিশ হেফাজতে এক নারীর মৃত্যুর পর বিক্ষোভ অব্যাহত রয়েছে। এক সপ্তাহের বেশি সময় ধরে চলা বিক্ষোভকালে দেশটির একটি প্রদেশ থেকে নারীসহ ৭০০ জনের বেশি আটক করা হয়েছে। তাছাড়া এ ঘটনায় নিহত হয়েছে ৩৫ জন। শনিবার (২৪ সেপ্টেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গুইলান প্রদেশের পুলিশ প্রধান জেনারেল আজিজুল্লাহ মালেকি বলেছেন, ৬০ জন নারীসহ ৭৩৯ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, পুলিশ হেফাজতে এক নারীর মৃত্যুর পর ইরানজুড়ে যে বিক্ষোভ শুরু হয়েছে তা চূড়ান্তভাবে মোকাবিলা করতে হবে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে জানানো হয়েছে, সপ্তহব্যাপী চলা বিক্ষোভের কারণে ৩৫ জন নিহত হয়েছে। মূলত দেশটির ৩১টি প্রদেশেই বিক্ষোভ ছড়িয়েছে।

জানা গেছে, পুলিশ হেফাজতে মাহসা আমিনি নামে ২২ বছর বয়সী এক তরুণীর মৃত্যুকে কেন্দ্র করে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ইরান। দেশজুড়ে গড়ে ওঠা এই বিক্ষোভ প্রতিবাদ দেশটিকে বহু বছরের মধ্যে এবার মারাত্মক চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে।

ওই তরুণীর বিরুদ্ধে হিজাব সম্পর্কিত নিয়ম ভঙ্গের অভিযোগ তুলেছিলো পুলিশ। তবে কর্তৃপক্ষ জানিয়েছে, তার মৃত্যু হয়েছে স্বাস্থ্যগত কারণে। যদিও ওই তরুণীর পরিবার ও বহু ইরানি নাগরিকের বিশ্বাস, পুলিশ হেফাজতে মারধরের কারণে তার মৃত্যু হয়েছে।
তথ্যসূত্র: জাগোনিউজ