ইরান ও সুইজারল্যান্ডের উৎসবে ‘অজ্ঞাতনামা’

আপডেট: মার্চ ১৫, ২০১৭, ১২:১১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



এপ্রিলে ইরান ও সুইজারল্যান্ডে অনুষ্ঠিতব্য দুটি উৎসবে অংশগ্রহণ করছে তৌকীর আহমেদ পরিচালিত আলোচিত চলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’। অবৈধভাবে বিদেশ যাওয়া শ্রমিকের করুণ পরিণতি নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, মোশাররফ করিম ও নিপুন।
ইরানের ফজর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালকে বিশ্ব চলচ্চিত্রের গুরুত্বপূর্ণ উৎসব বিবেচনা করা হয়। তেহরানে অনুষ্ঠিতব্য এ উৎসবের ৩৫তম আসরে অফিসিয়াল সিলেকশানে এসেছে ‘অজ্ঞাতনামা’র নাম। এশিয়ান ও ইসলামিক দেশগুলোর প্যানোরামা বিভাগে বিশ্বের অন্যান্য চলচ্চিত্রের সাথে লড়বে ছবিটি। ২১ এপ্রিল শুরু হয়ে উৎসব শেষ হবে ২৮ এপ্রিল।
এদিকে সুইজারল্যান্ডে অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব জেনেভার (এফআইএফওজি) ১২তম আসরে অংশ নিচ্ছে ‘অজ্ঞাতনামা’। ৯ এপ্রিল সিনেমাটির প্রদর্শনী হবে।
এর আগেও ‘অজ্ঞাতনামা’ বিভিন্ন আন্তর্জাতিক উৎসবে প্রশংসিত ও পুরস্কৃত হয়েছে। ‘দ্য গডেস অন দ্য থ্রোন’ শীর্ষক কসোভোর চলচ্চিত্র উৎসবে ছবিটির জন্য সেরা পরিচালক ও চিত্রনাট্যকারের পুরস্কার জেতেন তৌকীর। ওয়াশিংটন ডিসি সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের পঞ্চম আসরে সেরা পরিচালকের পুরস্কার জেতেন তিনি।
ইতালির গলফ অব নেপলস ইনডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভ্যালে ‘অজ্ঞাতনামা’ অর্জন করে জুরি মেনশন অ্যাওয়ার্ড। ২০১৬ সালে কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে অংশ নেয় সিনেমাটি। এছাড়া ইতালির ট্রেন্টোতে রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যালেও অংশ নেয় ‘অজ্ঞাতনামা’।
‘হালদা’ চলচ্চিত্রের সম্পাদনার কাজ শেষে কলকাতা থেকে ফিরছেন তৌকির আহমেদ। তখনই জানলেন খবরটা। কলকাতা থেকে তিনি বললেন, ‘এই চলচ্চিত্র উৎসবটি বিশ্বের অন্যতম পুরনো ও গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব। এখানে চলচ্চিত্র নির্বাচিত হওয়া মানে দেশের জন্যই একটি গর্বের ব্যাপার। নিশ্চয়ই বিশ্ব চলচ্চিত্রে ইরানের অবস্থানও এখন বেশ গুরুত্বপূর্ণ। সে প্রেক্ষিতে আমি বেশ আনন্দিত।’
এদিকে, ‘অজ্ঞাতনামা’র পর চলতি বছরই মুক্তি পেতে যাচ্ছে তৌকিরের নতুন ছবি ‘হালদা’। কলকাতায় চলচ্চিত্রটির সম্পাদনার কাজ চূড়ান্ত করে ফিরছেন তিনি। জানালেন, এ বছরের মাঝামাঝিতেই দেশে ও দেশের বাইরে মুক্তির পরিকল্পনা করছেন তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ