ইলেক্টোরাল কলেজে শক্ত অবস্থানে হিলারি: জরিপ

আপডেট: অক্টোবর ১৬, ২০১৬, ১১:৫৫ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প অপ্রীতিকর একটি সপ্তাহ কাটানোর পর তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের অবস্থান আরো সংহত হয়েছে।
শনিবার বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোস প্রকাশিত সর্বশেষ জরিপে ইলেক্টোরাল কলেজে হিলারি অনেক এগিয়ে আছেন বলে দেখা গেছে।

 
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে পপুলার ভোটের পাশাপাশি ইলেক্টোরাল কলেজের ভোটেও জয় পেতে হয়। এক্ষেত্রে একজন প্রার্থী কমপক্ষে ২৭০টি ইলেক্টোরাল কলেজ ভোট পেলে তিনি যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হন।
জরিপে দেখা গেছে, চলতি সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হলে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজনীয় ২৭০টি ইলেক্টোরাল কলেজ ভোট হিলারির পাওয়ার সম্ভাবনা ৯৫ শতাংশেরও বেশি। এতে দেখা যায়, হিলারি অন্তত ৩১০টি ইলেক্টোরাল ভোট পেতেন এবং ট্রাম্প পেতেন মাত্র ১৭৬টি। এ নিয়ে টানা দ্বিতীয় সপ্তাহের মতো জরিপে হিলারি বড় ব্যবধানে এগিয়ে আছেন বলে দেখা গেল।

 
অন্যান্য জরিপেও ইলেক্টোরাল কলেজে হিলারির শক্ত অবস্থান লক্ষ্য করা গেছে। এদের মধ্যে কোনো কোনোটিতে দেখা গেছে, হিলারির জয়ের ৯০ শতাংশ সম্ভাবনা আছে।
নির্বাচনে জয়ী হতে চাইলে কয়েকটি রাজ্যে ট্রাম্পকে অবশ্যই জয় পেতে হবে। এর মধ্যে ফ্লোরিডা অন্যতম। এই রাজ্যে ২৯টি ইলেক্টোরাল কলেজ ভোট আছে। কিন্তু এই অঙ্গরাজ্যে ৬ শতাংশ বেশি সমর্থন পেয়ে এগিয়ে আছেন হিলারি, গত সপ্তাহেও এখানে তিনি একই ব্যবধানে এগিয়ে ছিলেন।
ট্রাম্পের জন্য আরেকটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য ওহাইও। গত সপ্তাহে ওহাইও ও নেভাদা হিলারির পক্ষে ঝুঁকে থাকলেও চলতি সপ্তাহে পরিস্থিতি প্রায় সমান সমান হয়ে গেছে।
অপরদিতে নর্থ ক্যারোলাইনা ও কলোরাডোতে দুই প্রতিদ্বন্দ্বী সমান সমান অবস্থানে থাকলেও চলতি সপ্তাহে হিলারির সমর্থন বেড়ে অঙ্গরাজ্য দুটি তার দিকে ঝুঁকে পড়েছে।- বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ