ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে আহত ১৪০ ফিলিস্তিনি

আপডেট: জুলাই ২৪, ২০২১, ১২:৫৩ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


অবৈধ বসতি স্থাপনের প্রতিবাদ করে ফিলিস্তিনিরা

দখলকৃত পশ্চিমতীরে ইসরায়েলের অবৈধ বসতি স্থাপন প্রতিরোধ করতে গিয়ে দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে ফিলিস্তিনিরা। বেইতা গ্রামে এই বিক্ষোভে ১৪০ জনেরও ফিলিস্তিনি আহত হয়েছেন। শুক্রবারের এই ঘটনায় ইসরায়েলের দুই সেনা সদস্য সামান্য আহত হয়েছে বলে জানিয়েছে সামরিক বাহিনী। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
অবৈধ চেকপোস্ট স্থাপনের প্রতিবাদে শুক্রবার বেইতা গ্রামে জড়ো হয় হাজার হাজার ফিলিস্তিনি। অবৈধ বসতি সম্প্রসারণের প্রতিবাদে ওই এলাকায় নিয়মিত বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে।
ইসরায়েলি সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, নাবলুসের দক্ষিণে জিভাত এভিয়েতার চেকপোস্টের কাছে একটি দাঙ্গা কয়েক ঘন্টা স্থায়ী হয়েছে। শত শত ফিলিস্তিনি সেনা সদস্যদের লক্ষ্য করে পাথর নিক্ষেপ করলে তা প্রতিহত করা হয় বলে দাবি ইসরায়েলের।
ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, সংঘর্ষে অন্তত ১৪৬ ফিলিস্তিনি আহত হয়েছে। এর মধ্যে ৯ জন গুলিবিদ্ধ, ৩৪ জন রাবার বুলেটে আর ৮৭ জন টিয়ার গ্যাসে আক্রান্ত হয়েছে।
উল্লেখ্য, ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর থেকে পশ্চিমতীর দখর করে রেখেছে ইসরায়েল। ওই এলাকায় বর্তমানে ৪ লাখ ৭৫ হাজার ইহুদি অবৈধভাবে বসবাস করে আসছে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন