ইসলামবিরোধী! এবার আফগানিস্তানে IPL ১৪ সম্প্রচারে নিষেধাজ্ঞা জারি তালিবানের

আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২১, ৮:১৩ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


সংযুক্ত আরব আমিরশাহিতে শুরু হয়ে গিয়েছে আইপিএলের (ওচখ ২০২১) দ্বিতীয় পর্ব। ভারত-সহ বিশ্বের একাধিক দেশে টিভিতে সম্প্রচারিত হচ্ছে কোটি টাকার এই টুর্নামেন্ট। কিন্তু এসবের মধ্যেই এবার আফগানিস্তানে আইপিএল সম্প্রচারের উপর নিষেধাজ্ঞা জারি করে দিল তালিবানরা। মুসলিমবিরোধী কার্যকলাপের কারণেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

চলতি বছরের শুরুতে নির্ধারিত দিনেই শুরু হয়েছিল আইপিএল। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ে হু হু করে বাড়তে থাকে আক্রান্তের সংখ্যা। এরপর মাঝপথেই স্থগিত হয়ে যায় গোটা টুর্নামেন্ট। বর্তমানে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় এবার সংযুক্ত আরব আমিরশাহিতে শুরু হয়েছে দ্বিতীয় পর্ব। কিন্তু এর মাঝেই বিশ্ব রাজনীতিতে অনেক পটপরিবর্তন হয়ে গিয়েছে। আফগানিস্তানে পতন হয়েছে আশরাফ ঘানি সরকারের। ফের সেদেশের দখল নিয়ে ফেলেছে তালিবানরা। ইতিমধ্যে অন্তর্র্বতী সরকারও গঠিত হয়ে গিয়েছে।

আর ক্ষমতায় এসেই একের পর এক ফতোয়া জারি করতে শুরু করেছে তালিব সরকার। তাতেই নবতম সংযোজন আইপিএল। আইপিএলের দ্বিতীয় পর্বের সম্প্রচার নিষিদ্ধ করা হয়েছে সে দেশে। এর কারণ হিসেবে জানা গিয়েছে, লিগের সম্প্রচারে ইসলাম বিরোধী বিষয়গুলির প্রদর্শন করার জেরেই এমন কড়া সিদ্ধান্ত।

এই নিয়ে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের মিডিয়া ম্যানেজার ইব্রাহিম মোমান্দ টুইটারে লিখেছেন, “আফগানিস্তান জাতীয় রেডিও টেলিভিশন আইপিএল সম্প্রচার করবে না তালিবান সরকার। ইসলাম বিরোধী নানা বিষয়, যেমন মেয়েদের নাচগান এবং খোলা চুলে মেয়েদের উপস্থিতি প্রদর্শন করা হচ্ছে।” এই নিষেধাজ্ঞা আফগান দর্শকদের জন্য বড় ধাক্কা, বিশেষ করে এই লিগে খেলবেন রশিদ খান, মহম্মদ নবি ও মুজিব উর রহমানের মতো আফগানিস্তানের তারকা ক্রিকেটাররা।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

এ বিভাগের অন্যান্য সংবাদ