ইসলামী মূল্যবোধ দিয়েই সমাজ পরিশুদ্ধ করা সম্ভব : এমপি এনামুল হক

আপডেট: এপ্রিল ১, ২০২৩, ১১:১২ অপরাহ্ণ

বাগমারা প্রতিনিধি:


সালেহা ইমারত ফাউন্ডেশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এনামুল হক এমপি বলেছেন, সাধারণ শিক্ষার প্রভাবে অনেকটাই কমে গেছে ইসলামী চর্চা। ইসলামী চর্চায় নিজেকে তৈরি করতে ধর্মীয় শিক্ষা জরুরী। ইসলামী মূল্যবোধ দিয়েই সমাজ পরিশুদ্ধ করা সম্ভব। ধর্মীয় জ্ঞানের অভাবে ইসলামী মূল্যবোধ থেকে দূরে সরে যাচ্ছে নতুন প্রজন্ম। মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার পাশাপাশি শিক্ষার্থীদের ইসলামী জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে দীর্ঘ সময় ধরে বাগমারায় কিরাত প্রতিযোগিতার আয়োজন করে চলেছে সালেহা ইমারত ফাউন্ডেশন। প্রতি রমজানে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে। ধর্মীয় শিক্ষা অন্তরে থাকলে তার দ্বারা খারাপ কিছু করা সম্ভব হয়ে উঠে না। ধর্মীয় শিক্ষা দুনিয়া এবং পরকালে কাজে আসে। অন্য কোন শিক্ষা কাজে আসে না। আমার মাতা-পিতার নামে প্রতিষ্ঠিত সালেহা ইমারত ফাউন্ডেশন। এই ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রতি বছর কিরাত‘ প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে।

শনিবার (১ এপ্রিল) ভবানীগঞ্জ নিউ মার্কেট মিলনায়তনে সালেহা ইমারত কিরাত প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

উদ্বোধনী দিনে প্রতিযোগিতার প্রথম রাউন্ড অনুষ্ঠিত হয়েছে। এদিকে কিরাত প্রতিযোগিতায় রেজিস্ট্রেশনের মাধ্যমে অংশ গ্রহণ করেন ১০২ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩৫০ জন প্রতিযোগী। ‘ক’ এবং ‘খ’ দুই গ্রুপে অনুষ্ঠিত হচ্ছে এই কিরাত প্রতিযোগিতা। ‘ক’ গ্রুপে অংশগ্রহণ করবে ০৬-১৩ বছর বয়সের শিক্ষার্থীরা এবং ‘খ’ গ্রুপে অংশগ্রহণ করবে ১৩ থেকে ১৬ বছর বয়সের শিক্ষার্থীরা।

যেকোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রতি গ্রুপে ০৩ জন করে প্রতিযোগিতায় গ্রহণ করে প্রতিযোগীরা। প্রথম রাউন্ডে ‘ক’ এবং ‘খ’ গ্রুপ থেকে ২০ জন করে মোট ৪০ জন প্রতিযোগীকে চূড়ান্ত পর্বের জন্য বাছাই করা হবে।

উভয় গ্রুপের নির্বাচিতদের নিয়ে পরবর্তী রাউন্ড এবং চূড়ান্ত পর্বের মধ্য দিয়ে শেষ হবে সালেহা ইমারত কিরাত প্রতিযোগিতা-২০২৩। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে সালেহা ইমারত ফাউন্ডেশনের পক্ষ থেকে নগদ অর্থ, পুরস্কার ও সনদপত্র বিতরণ করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এস,এম, মাহমুদ হাসান, ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডল, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মতিউর রহমান টুকু, সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুল, ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, সালেহা ইমারত কিরাত প্রতিযোগিতার সমন্বয়ক বালানগর কামিল মাদ্রাসার অধ্যক্ষ এস.এম. মাহাবুবুর রহমান, প্রভাষক জিল্লুর রহমান, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন সুরুজ, দপ্তর সম্পাদক নূরুল ইসলাম, সহ-দপ্তর সম্পাদক আব্দুল জলিল, কাউন্সিলর হাচেন আলী, মহিলা লীগের সভাপতি কহিনুর বানু, সাধারণ সম্পাদক জাহানারা বেগম, সালেহা ইমারত কিরাত প্রতিযোগিতার বিচারকের মধ্যে সোনাডাঙ্গা আলিম মাদ্রাসার সহকারী অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, সালেহা ইমারত কোল্ড স্টোরেজ জামে মসজিদের ইমাম মাওলানা হাবিবুর রহমান, বাগমারা থানা জামে মসজিদের পেশ ইমাম মাওলানা ক্বারী ইউনুস আলী, অনুষ্ঠানটি পরিচালনা করেন ভবানীগঞ্জ সরকারী বিশ্ববিদ্যালয় কলেজের সহকারী অধ্যাপক মাওলানা আব্দুল মতিন, উত্তর একডালা দাখিল মাদ্রাসার সুপারিনটেনডেন্ট মাওলানা মোফাজ্জল হোসেন প্রমুখ।

ভবানীগঞ্জ সরকারি বিশ্ববিদ্যালয় কলেজে ইফতার মাহফিল : রাজশাহীর বাগমারার ভবানীগঞ্জ সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়। শনিবার (১এপ্রিল) বিকেলে কলেজ চত্তরে “শিক্ষার মানোন্নয়নে করণীয় ” শীর্ষক আলোচনা ও ইফতার মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাগমারার সংসদ সদস্য ইঞ্জি এনামুল হক।

ভবানীগঞ্জ সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ হাতেম আলীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার এ,এফ,এম আবু সুফিয়ান, ভবানীগঞ্জ পৌর মেয়র আব্দুল মালেক ম-ল, মাও মোফাজ্জল হোসাইন সহ অত্র কলেজের ম্যানেজিং কমিটির সদস্য, অভিভাবক, শিক্ষক, জনপ্রতিনিধি, সাংবাদিক, মুক্তিযোদ্ধা, ব্যবসায়ী, ইমাম সহ এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ প্রমূখ।
অনুষ্ঠানে সহস্রাধিক ব্যক্তিবর্গ উপস্থিত থেকে ইফতার ও দোয়া মাহফিলে অংশ গ্রহন করেন। শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন অত্র কলেজের সিনিয়র শিক্ষক আব্দুর রাজ্জাক সরদার।

এ বিভাগের অন্যান্য সংবাদ